রবিবার থেকে বাস চলাচল বন্ধ টালা ব্রিজে

রবিবার থেকেই টালা ব্রিজে বাস চলাচল নিষিদ্ধ করল প্রশাসন। বন্ধ ভারী গাড়ি চলাচলও। শুধু, ছোট গাড়ি এবং ছোট পণ্যবাহী গাড়ি চলতে পারবে। ৩ টনের বেশি ওজনের গাড়ি চলাচল করবে না। মাল বোঝাই গাড়ি যাবে না। সেখান দিয়ে 600 বাস চলে। শুক্রবার, পরিবহন, পূর্ত দফতর এবং রাইটস-এর বিশেষজ্ঞদের নিয়ে নবান্ন বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে পণ্যবাহী ভারী গাড়ি এবং বাস চলাচল বন্ধের যে সুপারিশ বিশেষজ্ঞরা করেছিলেন তাতে সিলমোহর দেওয়া হয়। বৈঠক শেষে একথা জানান কলকাতার মেয়র তথা নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। পরিবহন সচিব বলেন, টালা সেতুর স্বাস্থ্য পরীক্ষা করে বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে ৩ টনের বেশি ওজনের কোনও যান যেন ওই সেতু দিয়ে চলাচল না করে। সেই মতো ছোট গাড়ি এবং ছোট পণ্যবাহী গাড়ি চলবে। ব্রিজে বসছে হাইট বার।

পরিবহন সচিব জানান, তাঁরা পুলিশের সঙ্গে বৈঠক করে বিকল্প রুট তৈরি করছেন। শনিবারই সেই রূপরেখা তৈরি হয়ে যাবে।
রেল ও মেট্রো কর্তৃপক্ষকে পরিবহন দফতর আবেদন করেছে, সেতু বন্ধ থাকাকালীন ট্রেনের সংখ্যা যেন বাড়ানো হয়। পাশাপাশি, বেশি সংখ্যক ট্রেন যদি নোয়াপাড়া অবধি চালানো যায়।

পণ্যবাহী ভারী গাড়ি এবং বাস চলাচল বন্ধ করে রাইটস। তাদের মতে ৫৭ বছরের পুরনো ওই সেতুর যা হাল যে কোনও দিন মাঝেরহাট সেতু দুর্ঘটনা মতো ঘটনা ঘটতেই পারে। কারণ, যে প্রযুক্তিতে মাঝেরহাট সেতু তৈরি হয়েছিল, টালা সেতুও সেই একই প্রযুক্তিতে তৈরি। সেতুর স্বাস্থ্য পরীক্ষা করে বিশেষজ্ঞরা জানান, সেতুর লোহার জাল, ভার বহন করতে করতে নীচের দিকে নেমে এসেছে। ফলে মূল কাঠামোতে ক্ষতি হয়েছে। এরপরেই বড় গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে, পুজোর মুখে এই সিদ্ধান্তে চিন্তায় সব মহল।

আরও পড়ুন-পাওয়ার ইডি দফতরে যাওয়ার আগেই ইডির ফোন তাঁর কাছে! কিন্তু কেন?

Previous articleমহালয়ার ভোরে গান
Next articleযোগী রাজ্যে সব অভিযোগ থেকে মুক্ত চিকিৎসক কাফিল খান