শব্দবাজি ফাটলে ওসি’র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করবে পরিবেশ সংগঠন

কালীপুজোয় নিষিদ্ধ বাজি ফাটানো হলে সংশ্লিষ্ট থানার ওসি’র বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে মামলা করবে ‘সবুজ মঞ্চ’ নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন।

সুপ্রিম কোর্টের এ সংক্রান্ত নির্দেশে বলা আছে, শব্দবাজি পুরোপুরি নিষিদ্ধ। রাত 8টা থেকে 10টার মধ্যে অন্য বাজি ফাটাতে হবে। এর বাইরে বাজি ফাটানো যাবে না। ‘সবুজ মঞ্চ’-র তরফে কলকাতা ও শহরতলির বেশ কয়েকটি থানা এলাকা চিহ্নিত করা হয়েছে। যেখানে শব্দবাজি ফাটানোর অভিযোগ সব থেকে বেশি। ‘সবুজ মঞ্চ’-র তরফে জানানো হয়েছে, সোনারপুর, কসবা, বালিগঞ্জ সার্কুলার রোড, সল্টলেক, লেকটাউন, বাগুইআটি-সহ কলকাতার আরও অনেক অঞ্চলে শব্দবাজি ফাটানো রুখতে গত কয়েক বছর সংশ্লিষ্ট থানা এলাকায় আবেদন করা হয়েছে। কোনও লাভ হয়নি। এ বছর থানাগুলি যাতে কর্ণপাত করে, সে কারনেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া।

কালীপুজোয় শব্দবাজির তাণ্ডবের মোকাবিলা করতে এ বছর কলকাতা এবং পাশ্ববর্তী জেলা গুলিতে কন্ট্রোল রুম খুলছে ‘সবুজ মঞ্চ’। সবুজ মঞ্চের সম্পাদক নব দত্ত জানান, এ বছর কালীপুজোয় ব্যাপক শব্দবাজি ফাটার আশঙ্কা করছেন তাঁরা। প্রশাসন এ বিষয় তৎপর না হলে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠবে। তিনি বলেন, পশ্চিমবঙ্গে 48টি অনুমোদিত বাজি তৈরি কারখানা ছিল। এর মধ্যে ২৫টি কারখানাকে সম্প্রতি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বেআইনি ঘোষণা করেছে। অর্থাৎ রাজ্যে মাত্র 23টি কারখানায় বাজি তৈরির হওয়ার কথা। তবে বাস্তবে শয়ে শয়ে বাজি করাখানা গজিয়ে উঠেছে বলে দাবি নব দত্তর।

আরও পড়ুন-কমিউনিস্ট অভিজিৎ! বাম জমানার শিক্ষাব্যবস্থাকে ধুইয়ে দিলেন নোবেলজয়ী

 

Previous articleকমিউনিস্ট অভিজিৎ! বাম জমানার শিক্ষাব্যবস্থাকে ধুইয়ে দিলেন নোবেলজয়ী
Next articleফের চলন্ত ট্রেনে স্টোনম্যানের হামলা