গত 6 বছরে দেশে চাকরি কমেছে 90 লক্ষ! গবেষণা-রিপোর্টে কেন্দ্রের বেলুন ফুটো

প্রতীকী ছবি

নতুন চাকরি বা কর্মসংস্থানের সুযোগ তো দূরের কথা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের আমলে  চাকরির সংখ্যা ঝড়ের বেগে কমেছে। এক গবেষণায় এমনই দাবি করা হয়েছে।

গবেষণা-রিপোর্ট বলছে, স্বাধীন ভারতে এই প্রথমবার উদ্বেগজনকভাবে কমছে চাকরির সংখ্যা। 2011-12 থেকে 2017-18, এই 6 বছরে ভারতে চাকরির সংখ্যা কমেছে অন্তত 90 লক্ষ। একই সঙ্গে পাল্লা দিয়ে দেশে বাড়ছে  বেকারত্বের হার। চলতি বছরের অক্টোবর মাসে ভারতে বেকারত্বের হার বেড়ে পৌঁছেছে সাড়ে 8 শতাংশে। সেপ্টেম্বরের চেয়ে 1.3 শতাংশ বেশি।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক সন্তোষ মেহরোত্রা ও পাঞ্জাবের সেন্ট্রাল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক যযাতি কে পরিদার এই গবেষণাপত্রটি বৃহস্পতিবার প্রকাশ করেছে আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার অফ সাসটেনেব্‌ল এমপ্লয়মেন্ট’ বিভাগ। মোদি-শাহের দাবি উড়িয়ে এই গবেষণাপত্রে দেশের চাকরির লজ্জাজনক চিত্রই তুলে ধরা হয়েছে।

পাশাপাশি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের  এক অধ্যাপক, হিমাংশুর দাবি, 2011-12 থেকে 2017-18 পর্যন্ত ভারতে প্রতি বছরে গড়ে 26 লক্ষ মানুষ চাকরি খুইয়েছেন। অধ্যাপক মেহরোত্রার মন্তব্য, ‘‘চাকরির সংখ্যা কমার এই তথ্য স্বাধীন ভারতে এই প্রথম।’’

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের তত্ত্বাবধানে হওয়া অন্য একটি গবেষণা কিছু দিন আগে ঠিক বিপরীত কথা বলেছে। দুই অধ্যাপক লভীশ ভান্ডারি ও অমরেশ দুবের যৌথ গবেষণাপত্রে দাবি করা হয়, 2011-12 থেকে 2017 -18, এই 6 বছরে ভারতে চাকরির সংখ্যা 43 কোটি 30 লক্ষ থেকে বেড়ে 45 কোটি 70 লক্ষে পৌঁছেছে। এই

পরিসংখ্যানগুলির  একদমই বিপরীত পথে হেঁটেছে অধ্যাপক মেহরোত্রা ও অধ্যাপক পরিদার গবেষণাপত্র। দুই গবেষকের দাবি, 2011-12 সালে দেশে চাকরির সংখ্যা ছিল 47 কোটি 40 লক্ষ। 2017-18 সালে তা কমে দাঁড়িয়েছে 46 কোটি 50 লক্ষ। তার মানে, চাকরির সংখ্যা গত 6 বছরে কমেছে 90 লক্ষ। একই সঙ্গে বাড়ছে দেশে বেকারত্বের হারও। এ বছরের অক্টোবরে ভারতে বেকারত্বের হার বেড়ে পৌঁছেছে সাড়ে 8 শতাংশে। যা 2016-র আগস্টের পর সব থেকে বেশি। মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক সংস্থা ‘সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি বা CMIE  শুক্রবার তাদের রিপোর্ট  প্রকাশ করে এই উদ্বেগজনক তথ্য দিয়েছে। CMIE-র এই রিপোর্ট বলছে, দেশে বেকারত্বের হার কত দ্রুত হারে বাড়ছে তার সবচেয়ে বড় প্রমাণ, আগের মাস সেপ্টেম্বরের 7.2% থেকে বেকারত্বের হার অক্টোবরে বেড়ে হয়েছে 1.3%-এ। এটাও একটি রেকর্ড।

Previous articleপঞ্চাশোর্ধ সুপুরুষ চাই!
Next articleপ্রকাশ্য জনসভায় ধোনিকে নিয়ে এ কী বললেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী!