একনজরে খড়্গপুর সদরের উপনির্বাচন

শিয়রে রাজ্যের ৩ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। সব দলই নেমেছে প্রচারে। বিজেপির রাজ্য সভাপতির গড়ে জয়ের বিষয়ে আশাবাদী গেরুয়া শিবির। কিন্তু তাদের কাঁটা গোষ্ঠিদ্বন্দ্ব। সেই ঘোলাজলে মাছ ধরতে নেমেছে বিরোধীরা।

তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন প্রদীপ সরকার। স্পোর্টসম্যান থেকে রাজনীতিতে প্রবেশ তাঁর। রাজনীতিতে হাতেখড়ি খড়্গপুর পুরসভার নির্বাচনে। প্রথমে কাউন্সিলর পরে পুরপ্রধান হন তিনি। এবার তাঁকেই প্রার্থী করেছে শাসকদল। বিরোধী দলের সংগঠন মজবুত নয় বলে দাবি তৃণমূলের।

এই কেন্দ্র থেকে জিতে বিধায়ক হয়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। পরে, মেদিনীপুর লোকসভা কেন্দ্র থেকে জিতে সাংসদ হওয়ায় এই বিধানসভা কেন্দ্রটি খালি হয়ে যায়। এখানে এবার তাঁরই ঘনিষ্ট প্রেমচাঁদ ঝা-কে প্রার্থী করেছে গেরুয়া শিবির। একসময়ের আরজেডি কর্মী এবারের বিজেপির প্রার্থী। তবে, স্থানীয় ব্যবসায়ী প্রেমচাঁদ ঝা-কে প্রার্থী করায় বিজেপি-র অন্দরে ক্ষোভ দেখা দিয়েছে। কারণ, জমি সংক্রান্ত প্রতারণা মামলায় অভিযুক্ত প্রেমচাঁদ। ওই মামলার তদন্তভার সিআইডির হাতে দেওয়া হয়েছে। জল্পনা, ওই মামলায় সিআইডির জেরার মুখে পড়তে পারেন প্রেমচাঁদ। এরকম একজনকে প্রার্থী করায় দলের ভাবমূর্তি নষ্ট হতে পারে বলে আশঙ্কা দলের একাংশের। আদালত গ্রেফতার না করার মেয়াদ তিন সপ্তাহ বাড়লেও ‘অস্বস্তি’ কাটছে না বিজেপি প্রার্থীর। তবে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন প্রেমচাঁদ।

১০ বারের কংগ্রেস বিধায়ক প্রয়াত জ্ঞানসিংহ সোহনপাল ওরফে চাচার পুরনো গড় কংগ্রেসকেই ছেড়েছে বামেরা। প্রার্থী করা হয়েছে খড়্গপুর পুরসভার প্রাক্তন কাউন্সিলর ও প্রাক্তন শিক্ষক চিত্তরঞ্জন মণ্ডলকে। বাম-কংগ্রেস জোট প্রার্থী হয়েছেন তিনি। কংগ্রেসের এক সময়ের দুর্গে চিত্তরঞ্জনের জয়ের বিষয়ে যথেষ্ট আশাবাদী জোট শিবির।
এই পরিস্থিতিতে একনজরে দেখে নেওয়া যাক খড়্গপুর সদর কেন্দ্রটি।

মোট ভোটার- ২২৫২৬৩
পুরুষ- ১১১১৯৭
মহিলা- ১১৪০৫৯
তৃতীয় লিঙ্গ- ৭
মোট বুথ সংখ্যা- ২৭০
প্রচারে নেমেছে সবদল। একই সঙ্গে চলছে নিরাপত্তার নজরদারি।

আরও পড়ুন-তিনদিনে লেখা হবে গোলাপি টেস্টের ইতিহাস? শুনে হেসে ফেললেন বাংলাদেশ অধিনায়ক

 

Previous articleনজিরবিহীন! দশ ব্যাটসম্যানই আউট শূন্য রানে!
Next articleকং-এনসিপি আলোচনা শেষ, কাল থেকে বৈঠক শিবসেনার সঙ্গে