মহিলাদের জন্য সুরক্ষিত কলকাতা, দাবি কমিশনারের

ধর্ষণ-ইভটিজিং-খুন-চুরি-ছিনতাই-রাহাজানি–সহ। অপরাধমূলক কাজকর্মের বিরূদ্ধে অনেক কঠোর কলকাতা পুলিশ। দেশের ‌অন্য শহরগুলির তুলনায় কলকাতা তাই অনেক বেশি নিরাপদ। একটি আলোচনা সভায় যোগ দিয়ে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য উদ্ধৃতি করে এমনটাই দাবি করেছেন কলকাতার নগরপাল অনুজ শর্মা।

তিনি জানান, কলকাতা এখন আগের থেকেও অনেক নিরাপদ শহর। অপরাধমূলক কাজকর্ম রুখতে নজরদারি বাড়ানোর বিশেষ ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিশ। সাইবার ক্রাইম রুখতেও অনেক তৎপর হয়েছে পুলিশ। নগরপাল জানান, গোটা কলকাতা শহর জুড়ে এখন তিনহাজার সিসি ক্যামেরা সক্রিয় রয়েছে। সেগুলির মাধ্যমে অপরাধ ঘটলেই পুলিশের কাছে প্রয়োজনীয় তথ্য পৌঁছে যাচ্ছে।

সম্প্রতি, সিসি ক্যামেরার সূত্র ধরে একাধিক অপরাধীকে শনাক্ত করে ধরা হয়েছে। তবে আরও আধুনিক প্রযুক্তির প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। ফেস আইডেন্টিফিকেশনের কাজ চলছে। এর মাধ্যমে অপরাধীদের আরও সহজে শনাক্ত করা যাবে বলেও আলোচনাসভায় জানান তিনি।

উল্লেখ্য, কলকাতা শহরে হিংসা বা অপরাধের সংখ্যা খুবই কম বলে পরিসংখ্যান দিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো। রিপোর্টে জানানো হয়েছে, দেশের ১৯টি শহরের মধ্যে কলকাতাই সব থেকে নিরাপদ। প্রতি ১ লক্ষ জনসংখ্যার নিরিখে কলকাতায় অপরাধের সংখ্যা অনেক কম। ২০১৭ সালে ১ লক্ষ জনসংখ্যার পেছনে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৪১.২। তার আগের বছর, ২০১৬ সালে এই সংখ্যাটা ছিল ১৫৯.৬। এই নিরিখে গোটা দেশের গড় ৪৬২.২। অর্থাৎ, ১ লক্ষ জনসংখ্যার পেছনে অপরাধের সংখ্যার নিরিখে গোটা দেশের গড়ের তুলনায় অনেক ভাল রেকর্ড কলকাতার। এই তালিকায় কলকাতার পরেই রয়েছে কোয়েম্বাটোরের নাম। তৃতীয় স্থানে রয়েছে হায়দরাবাদ। পরপর ৪ বছরের পরিংখ্যান বলছে, কলকাতায় কমেছে অপরাধের সংখ্যা। অপরাধের তালিকায় দেশের মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ।‌

আরও পড়ুন-সোমবার থেকেই ভর্তুকিতে রেশনে পেঁয়াজ দেওয়ার ঘোষণা রাজ্যের

 

Previous articleসোমবার থেকেই ভর্তুকিতে রেশনে পেঁয়াজ দেওয়ার ঘোষণা রাজ্যের
Next articleপ্রেমের বিয়ে, এক মাসের সংসার, গ্রেফতার, অপহরণ-মুক্তিপণের মামলা!