পেঁয়াজ কত করে? দেখতে বাজারে হাজির মুখ্যমন্ত্রী

পেঁয়াজের দাম নিয়ে দেশ জুড়ে চর্চা। সুফল বাংলা স্টল থেকে রেশন দোকানে সুলভ মূল্যে পেঁয়াজ দিতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বাস্তবে তা কতটা কার্যকর হচ্ছে? বাজারেই বা কত দামে বিকোচ্ছে পেঁয়াজ? সরেজমিনে দেখতে সোমবার সকালেই ভবানীপুরে যদুবাবুর বাজারে হাজির হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলেন বিক্রেতাদের সঙ্গে। বিক্রেতারা তাঁকে জানান, ১২০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনছেন তাঁরা। বিক্রি করছেন ১৩০ টাকা করে। সঙ্গে থাকা সরকারি আধিকারিককে মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, সব নথিভুক্ত করে রাখার জন্য। সরকার সুফল বাংলা প্রকল্পে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ দিলেও, যদুবাবুর বাজারের সেই গাড়ি আসছে না বলে অভিযোগ ক্রেতাদের।
বেশ কিছুদিন ধরেই আকাশ ছোঁয়া পেঁয়াজের দাম। বেঙ্গালুরুতে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। কলকতা সহ রাজ্যে দাম ঘোরাফেরা করছে ১৫০ টাকা কেজি-র আশপাশে। এই পরিস্থিতিতে ৫৯ টাকা দরে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেয় রাজ্যে। বিক্রি শুরুও হয়েছে। রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার জানান, নাসিক থেকে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ এসেছে রাজ্যে। আরও পেঁয়াজ আসছে। এবার খোলা বাজারে দাম কমতে পারে বলে আশা।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলার পর বাজার ছাড়েন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, বাইরের রাজ্যগুলি থেকে পেঁয়াজ এনে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার। এদিকে দাম আকাশ ছোঁয়া দাম থেকে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে আজ সোমবার থেকেই প্রায় ৯৫০টি রেশন দোকানে পেঁয়াজ দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য। তারও আগে সুফল বাংলার স্টলে ৫৯ টাকা কেজি দরে ভর্তুকিতে পেঁয়াজ বিক্রি শুরু করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Previous articleসিএবি-র বিরুদ্ধে সরব কংগ্রেস, গণতন্ত্রের উপর হামলা, বললেন রাহুল, লড়াইয়ের বার্তা প্রিয়ঙ্কার
Next articleপঞ্চায়েতে দুর্নীতি আটকাতে নয়া দাওয়াই রাজ্যের