অর্ধশতকের বন্ধুত্বের উদযাপন

মহীনের ঘোড়াগুলি থেকে ধার করে বলাই যায়, আবার বছর পঞ্চাশ পর। ৫০ বছর, অর্ধশতক। আর এই অর্ধশতক ধরে মনের মধ্যে বাঁচিয়ে রাখা বন্ধুত্ব। ছেলেবেলার খুনসুটি, দুষ্টুমি, সুখ-দুঃখ ভাগ করে চেটেপুটে খাওয়া। আর এইসব আনন্দ একটা ক্যাপসুলে ভরে যদি সামনে হাজির করা হয়, তাহলে কেমন হয়? সেটা জানতেই ১২ তারিখ বিকেল ৫টায় নিউটাউন বিজনেস ক্লাবের ব্যাঙ্কয়েটে জড়ো হচ্ছেন পুরুলিয়া রামকৃষ্ণ বিদ্যাপীঠের ১৯৭৬ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা। তাঁদের স্কুল জীবন শুরু হয়েছিল ১৯৬৯ সালে। যে বছর স্কুলে ভর্তি হয়েছিলেন, তখন থেকে আজ ৫০ বছর হয়ে গেল, বন্ধুত্বটা কিন্তু রয়েই গিয়েছে। আর তার সঙ্গে রয়ে গিয়েছে শিক্ষকদের থেকে পাওয়া শিক্ষা, তাঁদের প্রতি শ্রদ্ধা, সম্মান।

সেই মতোই এদিনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বেলুড় মঠের স্বামী বিশ্বনাথানন্দজিকে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন তিনি। সঙ্গে থাকছেন বিখ্যাত শিল্পী তথা প্রিয় শিক্ষক রামানন্দ বন্দ্যোপাধ্যায় এবং ইংরেজির প্রিয় মাস্টারমশাই বিশ্বরূপ দত্ত। পুনর্মিলন উপলক্ষে রামানন্দ বন্দোপাধ্যায় একটি ব্রোশিওর প্রকাশ করবেন। আর স্মারক প্রকাশ করবেন বিশ্বরূপ দত্ত। প্রাক্তনী এবং তাঁদের পরিবার দেশে-বিদেশে যে প্রান্তেই থাকুন না কেন সবাইকে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী জানাতে আমন্ত্রণ জানিয়েছেন অনুষ্ঠানের উদ্যোক্তা শুভাশিস গঙ্গোপাধ্যায় ও নিরঞ্জন গোস্বামী।


আজকের দিনে মানুষ নাকি সোশ্যাল মিডিয়া নির্ভর। বন্ধুদের সঙ্গে বসে আড্ডা দেওয়ার থেকে ভার্চুয়াল ফ্রেন্ডদের সঙ্গে চ্যাটবক্সে কথা বলতেই তারা বেশি স্বচ্ছন্দ। এই সময়ে দাঁড়িয়ে ৫০ বছরের বন্ধুত্বের টানে রিইউনিয়ন এক দৃষ্টান্ত হয়ে থাকবে বলে আশা উদ্যোক্তাদের।

Previous articleবিধানসভায় তৃণমূলের বিক্ষোভ, রাজ্যপালকে “গো ব্যাক” স্লোগান
Next articleকংগ্রেসকে কেন সবচেয়ে বেশি সাম্প্রদায়িক দল বললেন অমিত শাহ?