নাগরিকত্ব নয়! আপনি ভিনগ্রহের প্রাণী নাকি এই বিশ্বের মানুষ, তার জন্যই আধার?

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া, যা ভারত সরকারের একটি প্রকল্প বা সংস্থা। এই সংস্থার মূল কাজ, দেশের জনগনের আধার কার্ড তৈরি করে তাঁদের পরিচয় প্রদান করা। যেখানে কেন্দ্রীয় সরকারের লোকজন নিজেদের যন্ত্রপাতি ব্যবহার করে আপনার পুরো জীবনপঞ্জি সহ বায়োমেট্রিক নিয়ে এই কার্ড তৈরি করবে এবং তা প্রদান করবে। এই বিপুল কর্মকাণ্ডের জন্য ইতিমধ্যেই জনগণের ট্যাক্স থেকে আদায় হওয়া ৬ হাজার কোটি টাকা খরচা করে ফেলেছে কেন্দ্র। একজন ভারতীয় হিসেবে যা আপনি সরকারি কোষাগারে জমা করেন এটা সেই টাকাতেই তৈরি।

বেশ কয়েক বছর এই আধার কার্ড আমাদের দেশে জনপ্রিয় হয়েছে। ব্যাংকের কেওয়াইসি হোক, রান্নার গ্যাস কিংবা মোবাইল ফোন অথবা সিম নিতে গেলে আধার কার্যত আবশ্যিক বলছে সরকার।

আসলে আপনি দেশের নাগরিক সেটা প্রমাণ করার জন্যই তো, বিভিন্ন সরকারি কাজ করতে গেলে আধার এখন আবশ্যিক করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

কিন্তু এই আধার কার্ড কি একজন ভারতীয় হিসেবে আদৌ আপনার নাগরিকত্বের পরিচয় দেয়? কখনও ভেবেছেন সে কথা? এবার কিন্তু ভাবার সময় হয়েছে। আর না ভাবলে হয়তো বড়সড় বিপদ অপেক্ষা করে আছে আপনার জন্য। কারণ, ভারত সরকার স্পষ্ট জানিয়ে দিচ্ছে এই কার্ড নাগরিকত্বের পরিচয় বহন করে না। এবং সেটা আপনার কার্ডের উল্লেখ্য রয়েছে।

কেন্দ্রীয় সরকার আধার কার্ড আপনাকে প্রদান করেছে, সেখানে কিন্তু স্পষ্ট ভাষায় লেখা আছে, ” আধার পরিচয় প্রমাণ, নাগরিকত্বের প্রমাণ নয়”! “Aadhaar is a proof of identity, not of citizenship.” চমৎকার!

আধার কার্ডের তথ্যের শুরুতেই লেখা, “আধার পরিচয়ের প্রমাণ, নাগরিকত্বের প্রমাণ নয়।” তাহলে প্রশ্ন উঠছে, যারা ভারতীয় নন, অথবা ভারতের নাগরিক নন, কিংবা অন্য দেশের নাগরিক তারাও এদেশে এসে আধার করতে পারবেন???

এখান থেকে আরও একটি প্রশ্ন উঠছে। “আধার পরিচয়ের প্রমান পত্র”, এটার অর্থ বোধগম্য হচ্ছে না। সরকারের মেশিনে বায়োমেট্রি দিয়ে তৈরি এই কার্ড যদি নাগরিকত্বের পরিচয় না হয়, তাহলে কীসের পরিচয়?

তাহলে এটাই কী সরকার বলতে চাইছে, আপনি মানুষ বলে আধার কার্ড হয়েছে, পশু হলে দরকার হতো না। আর আপনি মানুষ বলেই নিজের বংশ পরিচয় দিতে পেরেছেন। যা পশুদের পক্ষে দেওয়া সম্ভব ছিল না। এবং আপনি মানুষ বলেই হাতের আঙুলের ছাপ কিংবা চোখের মনির ছবি তোলা সম্ভব হয়েছে, যা পশু হলে সম্ভব হতো না।

সুতরাং যুক্তি এটাই বলছে, আধার আপনার নাগরিকত্বের পরিচয় বহন করে না। আপনি আদৌ রক্তমাংসে গড়া মানুষ, নাকি পশু অথবা ভিনগ্রহের প্রাণী, সেটা প্রমাণ করতেই আধারের ব্যবস্থা করেছে ভারত সরকার।

সত্য সেলুকাস, কী বিচিত্র এই দেশ… কী বিচিত্র এই আধার!

আরও পড়ুন-শুক্রবার থেকেই পুরোপুরি বন্ধ হচ্ছে না টালা ব্রিজ

Previous articleশুক্রবার থেকেই পুরোপুরি বন্ধ হচ্ছে না টালা ব্রিজ
Next articleপথশিশুদের শিক্ষা সামগ্রী, বস্ত্র বিতরণ, হেলথ ক্যাম্প করল ‘ওদের ভালোবেসে’