মোদি “গো ব্যাক স্লোগান”-এ অবরুদ্ধ কলকাতা! শহরজুড়ে মোতায়েন বিশাল পুলিশ বাহিনী

দেশজুড়ে CAA–NRC বিক্ষোভের মধ্যেই শনিবার শহরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যাকে কেন্দ্র করে সকল থেকেই উত্তাল কলকাতা। অবরুদ্ধ কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলা।

কালো পতাকা, কালি ব্যানার, কালো বেলুন আর NO NRC-NO CAA পোস্টারে ছেয়ে গিয়েছে শনিবারের কলকাতা। ধর্মতলা থেকে কলেজ স্ট্রিট কিংবা যাদবপুর থেকে এয়ারপোর্ট, শহরের বিভিন্নি প্রান্তে উঠছে মোদি গো ব্যাক স্লোগান। চলছে অবরোধ।

এদিকে প্রধানমন্ত্রী কলকাতায় এলেন। অন্যদিকে গোটা শহর বিরোধী আন্দোলনে তপ্ত। এয়ারপোর্ট থেকে শুরু করে যাদবপুর, শহর মিছিলে-ধর্নায় অবরূদ্ধ। এয়ারপোর্টের এক নম্বর গেটের কাছে ছিল বামেদের বিক্ষোভ। প্রধানমন্ত্রী বিমান নামার পরেই, বিক্ষোভের তেজ আরও বাড়ে। পুলিশের সঙ্গে সামন্য ধস্তাধস্তি। ধর্মতলায় এসইউসিআই-এর অবরোধ বিক্ষোভ। রাজভবনের গা ঘেঁষে মহমম্দ সেলিমের নেতৃত্বে নরেন্দ্র মোদি গোব্যাক স্লোগান, রেসকোর্সের গায়ে দ্বিতীয় হুগলি সেতুর মুখেও ছিল মোদি বিরোধী মিছিল বিক্ষোভ। গোলপার্ক অবরূদ্ধ হয় এনআরসি-সিএএ বিরোধী মোদি হটাও মিছিলে। যাদবপুরেও হয় মোদি বিরোধী মিছিল।

আবার কোথাও মোদির কুশপুতুল জ্বালিয়ে, কোথাও ব্যানার, পোস্টার হাতে তো কোথাও রাস্তার উপর লাল কালিতে ‘‌গো ব্যাক মোদি’‌ স্লোগান লিখে চলছে বিক্ষোভ প্রদর্শন। মোদি বিরোধী এই স্লোগানে গলা মিলিয়েছেন বিভিন্ন কলেজ-বিশ্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রী, রাজনৈতিক দল, সমাজকর্মী, সমাজের বিশিষ্টজন-সহ সাধারণ নাগরিকরাও। বিক্ষোভকারীদের অভিযোগ, সাংবিধানিক পদের প্রধান হয়েও মোদি সংবিধানের অমর্যাদা করেছেন। সংবিধানে উল্লিখিত নিরপেক্ষ দেশের তকমায় ধর্মের ভিত্তিতে বিভাজনের চেষ্টা করেছেন।সেজন্যই তাঁকে স্বাগতম জানানোর পরিবর্তে ধিক্কার জানাচ্ছেন বিক্ষোভকারীরা।

কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ধর্মতলা মুড়ে ফেলা হয়েছে কড়া পুলিশি নিরাপত্তা। মোতায়েন রয়েছে প্রচুর মহিলা পুলিশও। রাজভবনের দিকে যাওয়ার সমস্ত রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। যাতে বিক্ষোভকারীরা কোনওভাবে রাজভবনের দিকে যেতে না পারে।

আরও পড়ুন-বিক্ষোভ এড়াতে বেলুড় মঠে না’কি রাত্রিবাস করতে পারেন মোদি

Previous articleবিক্ষোভ এড়াতে বেলুড় মঠে না’কি রাত্রিবাস করতে পারেন মোদি
Next articleরাজভবনে মোদি-মমতা বৈঠক