কলকাতা বন্দরের নাম বদলে দিলেন প্রধানমন্ত্রী

সকলকে চমকে দিয়ে কলকাতা পোর্টের নাম বদলে ডক্টর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। পোর্ট ট্রাস্টের ১৫০ পূর্তি উপলক্ষ্যে মোদির এই চমকদার ঘোষণা। রাজনীতি বিরোধী দল করছে অভিযোগ তুলেছেন বেলুড়ে। কিন্তু তিনি নিজেই সেই অভিযোগে অভিযুক্ত হয়ে গেলেন, বক্তব্য বিরোধীদের। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী এদিন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় এবং আম্বেদকরকে কার্যত একাসনে বসিয়ে বলেন, দেশের জলনীতি, বন্দর তৈরিতে এই দুজনের অবদান বিরাট। কিন্তু সরকার থেকে এই দুজন সরে যাওয়ার পর তাঁদের নীতি সেভাবে প্রয়োগ করা হয়নি, যতটা করার কথা ছিল। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ করা হয়েছিল বলে খবর বন্দরের তরফে। যদিও মুখ্যমন্ত্রী অনুষ্ঠানে ছিলেন না।

নরেন্দ্র মোদি এদিন শুরু করেন বাংলায় বলে। ইংরেজি নববর্ষ এবং মকর সংক্রান্তির শুভকামনা জানান। এই পোর্টকে ঐতিহাসিক আখ্যা দিয়ে তিনি বলেন, দেশের স্বাধীনতা থেকে ভারত ছাড়ো আন্দোলন দেখেছে, এই পোর্ট। অনেক মনীষীর জয়যাত্রাও এখান থেকে শুরু। এই বন্দরের উন্নতি হলে বাংলার কৃষকরা দারুণ উপকৃত হবে। এই কারণে কেন্দ্র পৃথক জল ও পৃথক মৎস্য মন্ত্রক তৈরি করেছে। বন্দরের আধুনিকীকরণ হলে রাজ্যের পর্যটনেরও উন্নতি হবে।

কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ পূর্তি উপলক্ষ্যে চেয়ারম্যান জানালেন, এই বছর লাভ করেছে বন্দর। এটা একটা বড় পাওনা। পেনশন ফান্ডে ৫০০কোটি দেওয়ার কথাও ঘোষণা করা হয়। উদ্বোধন হয় পোর্ট ট্রাস্টের থিম সঙ। প্রধানমন্ত্রী সংবর্ধিত করেন সংস্থার দুই শতায়ু প্রাক্তন কর্মীকে। এছাড়া বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন হয়। বন্দরের আধুনিকীকরণ প্রকল্পেরও শিলান্যাস হয়। ১৫০পূর্তির ডাক টিকিটও প্রকাশিত হয়।

আরও পড়ুন-ইন্ডোরে ঢোকার মুখে ‘গো ব্যাক মোদি’

Previous articleতাপমাত্রা নামতে পারে আরও, কনকনে শীত বঙ্গে
Next articleটিব্যাক কার্নিভালে মেতেছে টাকি বয়েজ স্কুল