রাজ্যপালের ডাকা বৈঠকে গরহাজির উপাচার্যরা

ফের একবার বৈঠক ডেকেও কাউকে পাশে পেলেন না রাজ্যপাল জগদীপ ধনকড়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনের ঘটনার প্রেক্ষিতে আচার্য তথা রাজ্যপাল রাজ্যের অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ডাকেন। সোমবার, রাজভবনে দুপুর ১১টায় সেই বৈঠক হওয়ার কথা ছিল। সেই মতো চিঠিও গিয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে।

কিন্তু আচার্যের ডাকা বৈঠকে একজনও উপাচার্য রাজভবনে যাননি। দেড়টা পর্যন্ত উপাচার্যদের জন্য অপেক্ষা করেন জগদীপ ধনকড়। সূত্রের খবর, নতুন নিয়মানুযায়ী শিক্ষা দফতরের তরফে মৌখিক ভাবে উপাচার্যদের রাজভবনের বৈঠকে যেতে নিষেধ করা হয়। নতুন নিয়মানুযায়ী, আচার্য হিসেবে রাজ্যের যে কোনও উপাচার্যকেই তলব করতে পারেন রাজ্যপাল। কিন্তু সেই চিঠি পাঠাতে হবে শিক্ষা দফতর মারফৎ। এক্ষেত্রে সরাসরি রাজভবন উপচার্যদের বৈঠকে ডেকে সেই বিধি লঙ্ঘন করেছে বলে মত শিক্ষা দফতরের।

রাজ্য-রাজ্যপালের সঙ্গে নানা সময়ে বিভিন্ন বিষয় নিয়ে সংঘাত চলছে। অভিযোগ, কোনও বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানেই রাজ্যপালকে মর্যাদা দেওয়া হচ্ছে না। বৈঠকে আচার্যকে ডাকার পরেও সেই কর্মসূচি বাতিল করা হচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যপালের ডাকা সোমবারের বৈঠকে একজন উপাচার্যও উপস্থিত না হওয়ায়, ফের সংঘাতের আবহ তৈরি হল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন-নেতাজি ডক কেন শ্যামাপ্রসাদের নামে? বিক্ষোভ ছাত্র পরিষদের

Previous articleনেতাজি ডক কেন শ্যামাপ্রসাদের নামে? বিক্ষোভ ছাত্র পরিষদের
Next article‘ছপাক’ প্রভাব, চালু পেনশন