ফের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে জোড়া ব্ল্যাক প্যান্থারের দেখা মিলল

ফের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে বিলুপ্তপ্রায় ব্ল্যাক প্যান্থারের দেখা মিলল। এবার একেবারে জোড়া ব্ল্যাক প্যান্থার দেখতে পেলেন পর্যটকরা। বন দপ্তরের গাইড লেখু মাহাতো ১২ জানুয়ারি জয়ন্তীর মহাকাল এলাকায় জোড়া ব্ল্যাক প্যান্থার দেখতে পান বলে খবর। কিছু পর্যটকরাও ব্ল্যাক প্যান্থার দেখতে পান। বক্সা ব্যাঘ্র প্রকল্পের গাইড জোড়া ব্ল্যাক প্যান্থারের সেই ছবি ক্যামেরাবন্দি করেন। জয়ন্তী পাহাড় থেকে বিলুপ্তপ্রায় ওই বন্যপ্রাণীটি নিচে নেমে আসছিল বলে খবর।

এই বন্যপ্রাণীরা চিতাবাঘই। তবে জিন ঘটিত কারণে ওই চিতাবাঘদের গায়ে হলদে ছোপ ফুটে ওঠে না। নিজেদের ওই ভয়াল চেহারার জন্য অন্যরকম খ্যাতি রয়েছে এই ব্ল্যাক প্যান্থারের। তা ছাড়া, দিনের বেলায় তাদের দেখা পাওয়া কার্যত বিরলতম ঘটনা।

গত মঙ্গলবার একদল পর্যটককে নিয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জয়ন্তী থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরের মহাকাল পাহাড়ে গিয়েছিলেন ফরেস্ট গাইড লেখু মাহাতো। তখনই পাহাড়ের ঢাল বেয়ে এই ব্ল্যাক-প্যান্থারকে নেমে আসতে দেখেন নিন।বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বলেন, “বক্সাতে ব্ল্যাক প্যান্থার নতুন কিছু নয়। এর আগেও একাধিকবার এই বনাঞ্চলে ব্ল্যাক প্যান্থার দেখা গিয়েছে। সম্প্রতি দু’টি ব্ল্যাক প্যান্থার একসঙ্গে দেখা গিয়েছে।” বন দফতরের নথি বলছে উত্তরবঙ্গের পাঁচটি সংরক্ষিত জঙ্গল মহানন্দা অভয়ারণ্য, নেওড়াভ্যালি,গরুমারা ও জলদাপাড়া জাতীয় উদ্যান এবং বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ব্ল্যাকপ্যান্থারদের অস্তিত্ব রয়েছে। তবে এবারের ঘটনায় উচ্ছ্বসিত বনকর্তারা।

 

Previous articleবিশ্বভারতীতে অশান্তির কিনারা করতে তদন্ত কমিটি গঠন কর্তৃপক্ষর
Next articleসংরক্ষণের কোপে হেভিওয়েট কাউন্সিলররা! পুনর্বাসনের কী হবে জানিয়ে দিলেন মেয়র