সংরক্ষণের কোপে হেভিওয়েট কাউন্সিলররা! পুনর্বাসনের কী হবে জানিয়ে দিলেন মেয়র

বেজে গেল কলকাতা-সহ রাজ্যের আরও ১১০টি পুরসভা নির্বাচনের দামামা। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে কলকাতা পুরসভার ভোট। তার আগে আজ, শুক্রবার কলকাতা পুরসভার ১৪৪টি আসনে সংরক্ষণ তালিকা প্রকাশ করেছে দক্ষিণ চব্বিশ পরগনা জেলা শাসক। আর সেখানেই যত বিপত্তি। সংরক্ষণের কোপে ওয়ার্ড হারালেন শাসক দল তৃণমূল কংগ্রেসের বহু হেভিওয়েট নেতা। তারমধ্যে রয়েছেন চারজন মেয়র পারিষদ এবং দুজন বরো চেয়ারম্যান।

এই প্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমকে প্রশ্ন করা হলে তিনি জানান, এক্ষেত্রে তাঁদের কিছু করার নেই। কারণ, এই তালিকা করেছেন ডিএম। মেয়রের কথায়, “কোনও কোপের ব্যাপার নেই। দল ঠিক করবে কে কোথায় দাঁড়াবে। আমরা দলের মধ্যে কথা বলে নেব। আমরা তৃণমূল করি। কাউন্সিলর, বিধায়ক বা সাংসদ হতে আসিনি। দল যদি কোনওদিন আমাকে বলে ভোটে দাঁড়াতে হবে না। কলকাতা পুরসভার মেয়রের দায়িত্ব নিতে হবে না। পার্টি অফিসে বসে থাকো। তাহলে আমি সেটাই করবো। আমাদের দল গণতান্ত্রিক। আমরা বিজেপির মতো নই, যে ভোটে দাঁড়ানোর জন্য মারপিট করবো”।

তাহলে যাঁরা সংরক্ষণের জন্য কোপে পড়লেন। যাঁরা এলাকায় কাজের সুবাদে জনপ্রিয়, যাঁদের জন্য এলাকার মানুষের মন খারাপ, তাঁদের কি পুনর্বাসন দেওয়া হবে? উত্তরে মেয়র বলেন, “এলাকার মানুষের মন খারাপটাই স্বাভাবিক। কিন্তু পুনর্বাসনের ব্যাপারে আমি কিছু বলতে পারবো না। কারণ, এটা সম্পূর্ণ দলের ব্যাপার।”

সংরক্ষণ নিয়ে ফিরহাদ হাকিম বলেন, “এটা রাজীব গান্ধীর আমলে হওয়া সংরক্ষণ নিয়ে পার্লামেন্টের অ্যামেন্ডমেন্ট। সেটাকে তো আর পরিবর্তন করা সম্ভব নয়। এটা পার্লামেন্টে স্থির হওয়া একটা নীতি। সেটা তো সবাইকে মেনে চলতেই হবে।”

আরও পড়ুন-সংরক্ষণের কোপে ওয়ার্ড হারালেন বহু তৃণমূল হেভিওয়েট

Previous articleফের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে জোড়া ব্ল্যাক প্যান্থারের দেখা মিলল
Next articleBig Breaking: নির্ভয়া কাণ্ডের দোষীদের ফাঁসি পিছিয়ে গেল, ১ ফেব্রুয়ারি সকাল ছটায় ফাঁসি কার্যকর করার নির্দেশ দিল্লি আদালতের