বিজেপি সভাপতি কার কাছে বাংলা শিখছেন জানেন?

জে পি নাড্ডা এবং তাঁর স্ত্রী মল্লিকা্ বন্দ্যোপাধ্যায়

ভাঙা ভাঙা বাংলা বলেন। কিন্তু বুঝতে পারেন সবটাই। এবার বাংলা জয়ের লক্ষ্যে স্ত্রীর কাছে বাংলাটা আর একটু বেশি করে ঝালিয়ে নিচ্ছেন। এই ফাঁকে দুই ছেলেকেও বাংলা শিখতে বলছেন।

জে পি নাড্ডা। বিজেপির নয়া সর্বভারতীয় সভাপতি। জানেন কী তাঁর স্ত্রীর নাম? আদ্যপান্ত বাঙালি। তিনি মল্লিকা বন্দ্যোপাধ্যায়। মধ্যপ্রদেশের জব্বলপুরের বাসিন্দা। কিন্তু মল্লিকার আগে তাঁর মায়ের পরিচয় জানুন। মল্লিকার মা জয়শ্রী বন্দ্যোপাধ্যায়। রাজ্য রাজনীতিতে পরিচিত মুখ। তিনবার মধ্যপ্রদেশ বিধানসভায় বিধায়ক নির্বাচিত হন (১৯৭৭, ‘৯০,’৯৩) বিজেপির টিকিটে। রাজ্যের মন্ত্রীও ছিলেন। আবার জব্বলপুরের সাংসদও ছিলেন। ১৯৯৯ সালের ভোটে জয়ী হন। তিনি আবার সঙ্গীতেও পারদর্শী।

মল্লিকার মা জয়শ্রী বন্দ্যোপাধ্যায়

মল্লিকার সঙ্গে নাড্ডার পরিচয় প্রায় তিন দশক আগে। তখন তাঁরা বিদ্যার্থী পরিষদ করছেন। তারপর প্রেম, পরিণয়। তারপর তাঁরা হিমাচলের স্থায়ী বাসিন্দা হন। নাড্ডা আবার হিমাচলের নেতা হলেও পড়াশোনা বিহারে। রাজনীতিও শুরু বিহার থেকেই। দলের দায়িত্ব পাওয়ার পর নাড্ডা তাঁর বাঙালি স্ত্রীর পশ্চিমবঙ্গ উদ্ধারের চ্যালেঞ্জ নিয়েছেন। আর রাজ্যের মানুষের কাছে পৌঁছে যেতে বাংলাটা আর একটু ঝালিয়ে নিচ্ছেন। কলকাতায় এসে এরপর নাড্ডাকে বাংলায় ভাষণ দিতে শুনলে কিন্তু অবাক হবেন না।

Previous articleকেন্দ্রের বিভেদের রাজনীতি আরও শাহিনবাগ তৈরি করবে
Next articleআন্তর্জাতিক শিক্ষা দিবস ও জাতীয় শিশুকন্যা দিবসে যা বার্তা দিলেন মুখ্যমন্ত্রী