চিন থেকে বাড়ি ফিরতে চান আরিফ, পথ চেয়ে পরিবার

সুস্থ আছেন চিনে গবেষণারত বাংলার ছাত্র কাজি আরিফ ইসলাম। এই খবরে কিছুটা নিশ্চিন্ত বোধ করছে বীরভূমের সিউড়ির কাজি পরিবার। তবে, দ্রুত ঘরের ছেলে ফিরে আসুক চাইছেন আরিফের বাবা কাজি আবদুল আলি। আরিফের সঙ্গে ‘এখন বিশ্ববাংলা সংবাদ’ যোগাযোগ করলে, তিনি জানিয়েছেন চিনের ভারতীয় দূতাবাস থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। দ্রুত দেশে ফেরানোর আশ্বাসও দেওয়া হয়েছে।

প্রাণঘাতী নোভেল করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত উহানা। সেখানকার বিশ্ববিদ্যালয়েই গবেষণা করছেন আরিফ। সিউড়ির এই বাসিন্দা গত ৫ জুন চিনের উহান ইউনিভার্সিটি অব জিও সায়েন্স কলেজে গবেষণার কাজে গিয়েছেন। করোনা ভাইরাসের আতঙ্কে সেখানকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছুটি দিয়েছে সেদেশের সরকার। এই কারণে আরিফ ইসলাম সহ অন্যান্য দেশের ৬ জন গবেষক চিনের সিয়েনে বেড়াতে যান। করোনা আতঙ্কে সেখানকার প্রশাসন এনশি নামে এক শহরের হোটেলে থাকতে বলে। হোটেলের বাইরে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আরিফ জানিয়েছেন, চিনা সরকারের পক্ষ থেকে সবসময়ে তাঁদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। হোটেলের ভিতরে সরকারি ভাবে তাঁদের থাকা, খাওয়া সহ নানা ব্যবস্থা করে দেওয়া হয়েছে। যেহেতু করোনা ভাইরাস সবচেয়ে বেশি ছড়িয়েছে উহানে, সেই কারণে সেখান থেকে আগে সবাইকে সরানো হবে। তবে, তারপরেই বাকিদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হবে। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে দ্রুত দেশে ফেরানো হবে আরিফকে।

ছেলের আটকে পড়ার খবরে রীতিমতো আতঙ্কিত সিউড়ির আরিফ ইসলামের পরিবার। ফোনে যোগাযোগ থাকলেও উদ্বেগ কাটছে না তাদের। সরকারের কাছে পরিবারের আর্জি, ছেলেকে বাড়ি ফেরাতে যেন উদ্যোগ নেওয়া হয়। আরিফের বাবা জানিয়েছেন, ছেলের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রয়েছে। কিন্তু তিনি চান সরকার যেন আরিফকে দ্রুত তাঁর কাছে ফিরিয়ে দেয়।

তবে দেশে ফিরেও, সঙ্গে সঙ্গে বাড়ি ফিরতে পারবেন না আরিফ। সূত্রের খবর, ভারতে আসার পরে ১৪দিন তাঁদের আলাদা করে রাখা হবে। তাঁদের শরীরের কোনও ভাবে করোনা ভাইরাস বাসা বেধেছে কি না, তা পরীক্ষা করে দেখার পরেই মিলবে বাড়ি ফেরার ছাড়পত্র। এখন গবেষক পুত্রের বাড়ি ফেরার অপেক্ষায় পথ চেয়ে সিউড়ির কাজি পরিবার।

দেখুন তিনি কী বললেন…

আরও পড়ুন-মোদিজি রাম, অমিত শাহ হনুমান, স্তুতির নয়া রেকর্ড শিবরাজ চৌহানের

Previous articleমোদিজি রাম, অমিত শাহ হনুমান, স্তুতির নয়া রেকর্ড শিবরাজ চৌহানের
Next articleপরপর দুদিন বন্ধ ব্যাঙ্ক, প্রভাব পরবে এটিএমেও