ফের জঙ্গি হামলার ছক ভারতে! এবার কোথায়?

ভারতে ফের বড়সড় হামলার ছক কষছে জঙ্গি সংগঠনগুলি। সতর্ক করল জাতীয় তদন্তকারী সংস্থা। ভেঙে যাওয়া জঙ্গি শিবির ফের মাথা চাড়া দিয়ে উঠছে বলেই আশঙ্কা গোয়েন্দাদের। বালাকোটে জইশ-ই -মহম্মদ জঙ্গি গোষ্ঠীর তৎপরতা নিয়ে আগেও সতর্ক করেছিল এনআইএ। এবার জইশ-ই-মহম্মদ-কে মদত দিচ্ছে লস্কর কম্যান্ডোরা। এনআইএ সূত্রে খবর, কমপক্ষে ৫০০ জঙ্গি ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছে। প্রাক্তন সেনাপ্রধান তথা চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত জানান, পাকিস্তানের মদতেই বালাকোটে ফের জঙ্গিরা সক্রিয় হয়ে উঠেছে। ভারতীয় বায়ুসেনা বালাকোটে সন্ত্রাস বিরোধী পদক্ষেপে যে জঙ্গিরা প্রাণে বেঁচে যায়, তাদেরই ফিরিয়ে আনা হচ্ছে। নতুন করে জঙ্গি প্রশিক্ষণের ব্যবস্থাও করা হচ্ছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।
গোয়েন্দা সূত্রে খবর, বালাকোটের সক্রিয় শিবিরগুলির পরিচালনার দায়িত্বে এখন ইউসুফ আজহার। তার নেতৃত্বেই ২৭ জন জঙ্গিকে ফিদায়েঁ তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এদের মধ্যে আটজন পাক-অধিকৃত পাকিস্তানের বাসিন্দা। এই জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য জইশ শিবিরের সবচেয়ে অভিজ্ঞ কম্যান্ডারদের আনা হয়েছে। যাদের মধ্যে দু’জন পাঞ্জাব, পাকিস্তান এবং তিনজন আফগানিস্তানের বাসিন্দা। প্রশিক্ষণ দেওয়ার কাজ প্রায় শেষের দিকে বলেও জানিয়েছেন তাঁরা। এরপরেই ভারতের নানা জায়গায় হামলা চালানো হতে পারে বলে আশঙ্কা।
গত বছর ১৪ ফেব্রুয়ারি মাসে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি কনভয়ে হামলা চালায় পাক মদত পুষ্ট জঙ্গিরা। ঘটনায় ৪০ জওয়ান প্রাণ হারান। সেই হামলার পাল্টা জবাব দেয় ভারতও। ২৬ ফেব্রুয়ারি পাক অধিকৃত কাশ্মীর এবং বালাকোটে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা। একাধিক জঙ্গিঘাঁটি ধ্বংস করে তারা। গুজরাট উপকূল হয়ে বহু পাক মদত পুষ্ট জঙ্গি ভারতে প্রবেশের চেষ্টা চালাচ্ছে বলে সেইসময় জানানো হয়। সতর্কতা জারি হয় গুজরাট-সহ দক্ষিণের একাধিক রাজ্যে। গত বছর অগাস্টে জম্মু-কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়াহয়।গোয়েন্দা সূত্রে খবর অনুযায়ী, এরপর থেকেই সক্রিয় হয়েছে জঙ্গিরা। আর তাদের প্রত্যক্ষ মদত দিচ্ছে পাক সেনা। এমনকী জানা গিয়েছে, জইশ-এর হাত ধরেই ভারতে সন্ত্রাস চালাতে চাইছে পাকিস্তান। নতুন করে মানসেরা, গুলপুর, কোটলির জঙ্গি শিবিরে প্রশিক্ষণ শুরু হয়েছে। খাইবার পাখতুনখোয়ার বিভিন্ন এলাকা থেকে জইশ নতুন করে জঙ্গি নিয়োগ করছে।

 
Previous articleশাহিনবাগ-মামলার শুনানি নির্বাচনের পর: সুপ্রিম কোর্ট
Next articleবিধানসভায় রাজ্যপালের বাজেট বক্তৃতার সরাসরি সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত