কৃষ্ণা বসুর প্রয়াণে মুখ্যমন্ত্রীর শোকবার্তা

যাদবপুরের প্রাক্তন তৃণমূল সাংসদ তথা বিশিষ্ট শিক্ষাবিদ কৃষ্ণা বসুর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এক শোকবার্তায় তিনি লিখেছেন, “বিশিষ্ট শিক্ষাবিদ, গ্রন্থকার, সমাজকর্মী ও প্রাক্তন সাংসদ কৃষ্ণা বসুর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল ৮৯ বছর। নেতাজী সুভাষচন্দ্র বসুর মেজদাদা শরৎ কুমার বসুর পুত্র ডাঃ শিশির কুমার বসু, যিনি নেতাজীকে কলকাতার এলগিন রোডের বাড়ি থেকে গৃহবন্দী অবস্থায় ব্রিটিশ শাসকের চোখে ধুলো দিয়ে তাঁর মহানিষ্ক্রমণে সক্রিয় সহায়তা করেছিলেন তাঁর সহধর্মিণী ছিলেন কৃষ্ণা বসু।

কৃষ্ণা বসু সিটি কলেজের অধ্যক্ষা ছিলেন। ১৯৯৬, ১৯৯৮ ও ১৯৯৯ সালে মোট তিন বার তিনি সাংসদ নির্বাচিত হন। সাংসদ থাকাকালীন তিনি পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি অন এক্সটার্নাল আফেয়ার্স-এর চেয়ারপার্সন-এর পাশাপাশি কমিটি অন অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ ও কেন্দ্রীয় সরকার-এর বিভিন্ন কমিটির সদস্য ছিলেন। পাশাপাশি জীবনের শেষ দিন পর্যন্ত নেতাজী রিসার্চ ব্যুরোর প্রধান হিসেবে নেতাজী সুভাষচন্দ্র বসুর আদর্শ ও দেশপ্রেমের ভাবনাকে তিনি প্রসারিত করে গেছেন।

কৃষ্ণা বসু ‘অ্যান আউটসাইডার ইন পলিটিক্স’, ‘এমিলি অ্যান্ড সুভাষ’, ‘লস্ট অ্যাড্রেসেস’, ‘চরণরেখা তব’, ‘প্রসঙ্গ সুভাষচন্দ্র’, ‘ইতিহাসের সন্ধানে’ ইত্যাদি বহু গ্রন্থ রচনা করেছেন।
তাঁর প্রয়াণে রাজনীতি ও শিক্ষা জগতে অপূরণীয় ক্ষতি হল।

আমি প্রয়াত কৃষ্ণা বসুর দুই পুত্র সুমন্ত্র ও সুগত, কন্যা শর্মিলা সহ তাঁর সকল আত্মীয় পরিজন ও অনুরাগীদের
আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

প্রয়াত কৃষ্ণা বসুর প্রয়াণে  গভীর শোকপ্রকাশ করেন যুব  তৃণমূলের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রাক্তন সাংসদের প্রয়াণে তাঁর আত্মার শান্তি কামনা করে নিজের ফেসবুক পেজে অভিষেক শোকপ্রকাশ করেন ।

Previous articleপ্রশ্ন ফাঁসে আজীবন বহিষ্কার? কী সিদ্ধান্ত সংসদের
Next article১০ মিনিটে নিখরচায় প্যান কার্ড!