তালিবান-যুক্তরাষ্ট্র শান্তিচুক্তি অনুষ্ঠানে ডাক ভারতকেও

আজ শনিবার আফগানিস্তানে তালিবানদের সঙ্গে শান্তিচুক্তি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে যুক্তরাষ্ট্র, তালিবান ও আফগান সরকারি বাহিনীর মধ্যে এক সপ্তাহের ‘সহিংসতা হ্রাস তথা অস্ত্রবিরতি’ চলছিল।
এখানে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে। যদি শেষ পর্যন্ত এই অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধি যান, তা হলে তালিবান প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে এই প্রথম টেবিল ভাগ করে নেবে সাউথ ব্লক।
শনিবার সকালে কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিঠি দিয়ে আগাম শুভেচ্ছা জানান বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। কূটনৈতিক শিবিরের বক্তব্য, মোদির সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকে অন্যতম বিষয় ছিল আফগানিস্তান। ভারত আমেরিকাকে জানায় যে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে দক্ষিণ এশিয়ার সামগ্রিক নিরাপত্তা প্রসঙ্গটি জড়িত। পাকিস্তান যাতে সেখানে ফের সন্ত্রাসের ঘাঁটি গড়তে না-পারে তা নিশ্চিত করতে সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মসূচি নেওয়ার অনুরোধ জানানো হয় ওয়াশিংটনকে।
সাউথ ব্লক সূত্রে জানা গিয়েছে, কাতার থেকে আমন্ত্রণ এসেছে। স্থির রয়েছে, সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পি কুমারনকে পাঠানো হবে।আসলে তালিবানের সঙ্গে আরও যোগাযোগ বাড়ানোর কথা ভাবছে সাউথ ব্লক। চুক্তি সই অনুষ্ঠানে হাজির থাকাটা তারই প্রথম ধাপ মাত্র। আফগানিস্তানে বহু উন্নয়নমূলক প্রকল্পের সঙ্গে ভারত যুক্ত।

Previous articleকানহাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা চালানোর নির্দেশ কেজরিওয়াল সরকারের
Next articleদিল্লির হিংসা : ছাড় পেল না লড়াকু জওয়ানের বাড়িও