দুনিয়ার মাত্র ১৮টি দেশে এখনও ঢুকতে পারেনি করোনা

গোটা বিশ্বে মোট দেশের সংখ্যা ১৯৩টি। আর এর মধ্যে ১৫০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনা  ভাইরাস৷এই মারণভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে যখন হিমশিম খাচ্ছে দুনিয়ার মহাশক্তিধর দেশগুলি, তখনও নিশ্চিন্তে করোনা-মুক্ত জীবন কাটাচ্ছেন ১৮টি দেশের মানুষ।

BBC-র এক রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের এই ১৮টি দেশে করোনাভাইরাস পৌঁছনোর আশঙ্কা প্রায় নেই।
২০১৯-এর শেষে চিনের উহানে জন্ম হয় এই COVID-19 ভাইরাসের। ১৩ জানুয়ারির মধ্যে গোটা বিশ্বের একের পর এক দেশে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। অথচ মারণ-ভাইরাসের ত্রাস থেকে মুক্ত থেকেছে চিনেরই পড়শি উত্তর কোরিয়া। যদিও এই দেশ থেকে প্রাপ্ত রিপোর্ট নিয়ে সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। তবু সরকারিভাবে করোনা-মুক্তই রয়েছে কিম জং উনের দেশ। একইভাবে মারণ-ভাইরাস পৌঁছতে পারেনি যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনেও।
রাষ্ট্রপুঞ্জের তথ্য অনুযায়ী, একাধিক ক্ষুদ্র দ্বীপ বা দেশে ভাইরাসের কুনজর পড়েনি। এই তালিকায় রয়েছে পর্যটনে পিছিয়ে বিশ্বের প্রথম দশ দেশের মধ্যে সাতটি দেশ৷ এর মধ্যেই রয়েছে নাউরু, কিরিবাতি, টুভালুর মতো দেশ। এসব দেশের জনসংখ্যা ১০ হাজারেরও কম। প্রশান্ত মহাসাগরের উপর অবস্থিত কিরিবাতি দ্বীপে বছরে মাত্র ১৬০ জন পর্যটক যান। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিনের সামাজিক দূরত্ব মেনে চলার অভ্যাসই এই দেশগুলিকে করোনা-মোকাবিলায় সাহায্য করেছে।
ওদিকে করোনা প্রভাব না পড়লেও সাবধানতা অবলম্বন করে বিমান পরিষেবা বন্ধ রেখেছ নাউরুর মতো দেশ। জরুরি অবস্থা জারি করেছে টোঙ্গা, ভানাউতুর মতো ছোট দেশগুলিও।

Previous articleএকদিনে রেকর্ড মৃত্যু মার্কিন মুলুকে
Next articleশুধু হাঁচি-কাশি নয়, স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস থেকেও ছড়াতে পারে করোনা, সতর্ক করলেন মার্কিন বিশেষজ্ঞ