১৯ রাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি, এখনও পর্যন্ত সুস্থ ১৩.০৬% শতাংশ রোগী

লকডাউনের সময়সীমা বৃদ্ধি ও হটস্পট চিহ্নিত করে করোনা সংক্রমণ আটকানোর সুফল মিলছে। আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার দিন বেড়ে হয়েছে ৬.২। শুক্রবার ভারতের সর্বশেষ করোনা পরিস্থিতি ব্যাখ্যা করে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল ও আইসিএমআর ডিরেক্টর রমন গঙ্গাখেডকর। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয় গোটা দেশে অত্যাবশ্যক পণ্যের সাপ্লাই চেইন স্বাভাবিক রয়েছে। গ্রামীণ ক্ষেত্রে নির্মাণকাজে নতুন করে অনুমতি দেওয়া হচ্ছে। ডাকবিভাগকে আরও ব্যাপকভাবে কাজে লাগানো হচ্ছে। এদিনের সাংবাদিক সম্মেলনে যে যে মূল বিষয় উঠে এসেছে তা হল:

ভারতে বর্তমানে কোভিড আক্রান্তের সংখ্যা ১৩,৩৮৭। মোট অ্যাকটিভ কেস ১১,২০১। মৃত্যুর সংখ্যা ৪৩৭। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ১৭৪৯ জন অর্থাৎ মোট আক্রান্তের ১৩.০৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০০৭ জন এবং ২৩ টি মৃত্যুর ঘটনা ঘটেছে।

১৯ টি রাজ্যে করোনা পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি ঘটছে। অর্থাৎ আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার হার কমছে। এর মধ্যে কেরালার পরিস্থিতি সবচেয়ে ভাল। এই মুহূর্তে দেশে ৬.২ দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

গোটা দেশকে লাল, কমলা, সবুজ জোনে ভাগ করা এবং হটস্পট চিহ্নিত করার পর সংক্রমণ প্রায় ৪০ শতাংশ কমেছে।

ভারতে প্রতি ১০০ টি করোনা টেস্টে ৪.৪ শতাংশ পজিটিভ কেস আসছে। এপর্যন্ত ২৮,৩৪০ টি স্যাম্পেল টেস্ট হয়েছে বলে জানিয়েছে আইসিএমআর।

পাঁচটি রাজ্যে করোনা সংক্রমণের পরিস্থিতি এখনও উদ্বেগজনক। এই রাজ্যগুলি হল মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, দিল্লি, মহারাষ্ট্র, রাজস্থান।

গোটা দেশে ৫.২ লক্ষ রাপিড কিট বিতরণ করা হবে। ১.৭৩ লক্ষ আইসোলেশন বেড ও ১৯১৯ কোভিড হাসপাতাল দেশজুড়ে তৈরি রাখা হচ্ছে।

মে মাসের মধ্যে দেশে ১০ লক্ষ ইন্ডিজেনাস টেস্ট কিট প্রস্তুত করা হচ্ছে।

Previous articleএখনও যারা সমালোচনা চালাচ্ছেন, তাঁরা মানুষ নন, তোপ দাগলেন মুখ্যমন্ত্রী
Next article“যে যত বড়ই হোন, লকডাউন-বিধি ভাঙলে তাদের নামে FIR হবেই”, জানালেন মুখ্যমন্ত্রী