করোনা ঠেকাতে নতুন স্মার্টফোনে প্রি-ইনস্টল করা থাকবে ‘আরোগ্য সেতু’ অ্যাপ

এবার নতুন স্মার্টফোনে প্রি-ইনস্টল করা থাকবে ‘আরোগ্য সেতু’ অ্যাপ। কারণ, কেন্দ্রীয় সরকার স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলিকে সব স্মার্টফোনে এই অ্যাপ প্রি-ইনস্টল করার আর্জি জানিয়েছে।
জানা গিয়েছে, ইতিমধ্যেই কয়েক কোটি স্মার্টফোন ব্যবহারকারী এই অ্যাপ ডাউনলোড করেছেন । এরপরেও অনেকেই রয়েছেন, যাঁরা এই অ্যাপ ডাউনলোড করেননি। করোনা ভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচতেই কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।
মোবাইল ফোন প্রস্তুতকারক কোম্পানিগুলি বলেছে যে, লকডাউন উঠলেই এই নির্দেশ পালন করা হবে। যদিও এই উদ্যোগ নিয়ে কেন্দ্র এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা করেনি।
গ্রাহকরা কোনও কোভিড-১৯ আক্রান্তের সংস্পর্শে চলে আসছেন  কিনা, সে সম্পর্কে হদিশ দিতেই এই অ্যাপ। সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের ইতিমধ্যেই এই অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, অফিস শুরু করার আগে কর্মীদের আরোগ্য সেতু অ্যাপে তাঁদের স্ট্যাটাস পর্যালোচনা করতে হবে। ‘সেফ’ ও ‘লো রিস্ক’ স্ট্যাটাস থাকলে তবেই কাজে বোরেতে পারবেন। স্ট্যাটাসে ‘হাই রিস্ক’ ও ‘মডারেট’ ফল থাকলে বাড়ির বাইরে বেরোনো চলবে না।
ইতিমধ্যেই সাড়ে সাত কোটির বেশি এই অ্যাপ ডাউনলোড হয়েছে। বাকিদের ফোনেও যাতে এই অ্যাপ থাকে, তা নিশ্চিত করতে চাইছে কেন্দ্র। আরোগ্য সেতু অ্যাপ গ্রাহকদের ব্লুটুথ ও লোকেশন ডেটা ব্যবহার করে তাঁদের গতিবিধি লক্ষ্য রাখে এবং কোনও ঝুঁকিপূর্ণ ব্যক্তির সংস্পর্শে আসলে সতর্কবার্তা দেয়। এই অ্যাপ সঠিকভাবে কাজ করার ক্ষেত্রে তা সবসময়ই সক্রিয় রাখা প্রয়োজন। একইসঙ্গে অন রাখতে হবে লোকেশন ও ব্লুটুথ।
ফিচার ফোনেও খুব শীঘ্রই অ্যাপ পাওয়া যাবে। ফিচার ফোনের উপযোগী করে তৈরি করা হচ্ছে এই অ্যাপ, বলে কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে ।

Previous articleরেশন দুর্নীতির অভিযোগে দৌলতাবাদে ডিলারকে ঘিরে বিক্ষোভ
Next articleরেশন নিয়ে বহুস্থানে বিক্ষোভ, অভিযোগ ওড়ালেন খাদ্যমন্ত্রী