ফোনে এপার বাংলার খোঁজ নিলেন হাসিনা, মমতা জানতে চাইলেন ওপার বাংলার পরিস্থিতি

সুপার সাইক্লোন আমফানের ব্যাপক তাণ্ডবে পশ্চিমবঙ্গের ক্ষয়-ক্ষতি সম্পর্কে খোঁজ নিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ, শুক্রবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছিলেন তিনি। পুরোটা জানার পর সমবেদনাও জানান হাসিনা। প্রত্যুত্তরে মমতা বন্দ্যোপাধ্যায়ও ওপার বাংলার আমফানের হানার বিষয়ে খোঁজ খবর নেন।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ৮৬। শুক্রবার নবান্ন সূত্রে এই খবর মিলেছে। পাশাপাশি জানা গিয়েছে, বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গিয়েছে ২২জন। গাছ চাপা পড়ে মারা গিয়েছেন ২৭, দেওয়াল চাপা পড়ে মারা গিয়েছেন ২১জন। ছাদ ভেঙে মারা গিয়েছেন পাঁচ জন। জলে ডুবে মারা গিয়েছে তিন জন। সব মিলিয়ে মৃত মোট ৮৬ জন।

জানা গিয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া ও হুগলি। কলকাতা, বর্ধমান ও নদীয়ার বেশ কয়েকটি অঞ্চল তুলনায় কম ক্ষতিগ্রস্ত। সব মিলিয়ে ৩৮৪টি ব্লক এবং পৌরসভা অঞ্চল বিশেষ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই ঝড়ের দাপটে।

রাজ্য সরকারের সূত্রে আরও জানা গিয়েছে, প্রায় সাড়ে ১০ লক্ষের কাছাকাছি বাড়ি ভেঙে পড়েছে এই ঝড়ের তাণ্ডবে। তার ফলে প্রায় এক কোটি ৩৬ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৬ লক্ষ মানুষকে উদ্ধার করে তাঁদের ত্রাণ শিবিরে রাখা হয়েছে। সূত্র জানিয়েছে, এই সংখ্যাগুলো পরে আরও বাড়তে পারে।

Previous articleএক সিইএসসি কর্মীর বক্তব্য
Next articleআমফানের তাণ্ডবে ভুলবেন না মারণ করোনাকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ১৩৫