জল বাড়ছে তোর্সায়, চিন্তা বৃদ্ধি কোচবিহারের

বিগত ৪৮ ঘণ্টায় ক্রমাগত জল হচ্ছে তোর্সা নদীতে। ভুটান থেকে বেরিয়ে কোচবিহার হয়ে তোর্সা বাংলাদেশ পর্যন্ত গিয়েছে। লাগাতার বৃষ্টিতে ডুয়ার্স এলাকার ও ভুটানের জলের কারণে ক্রমাগত জল বাড়ছে। তোর্সা চিন্তার কারণ বাড়াচ্ছে জেলাবাসী। এমনিতেই করোনার আতঙ্কে শহরের বেশিরভাগ মানুষ গৃহবন্দি। এরসঙ্গে বন্যা পরিস্থিতি হলে সমস্যা আরও বাড়বে।

কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান বলেন, ইতিমধ্যেই গোটা পরিস্থিতির ওপর নজর দেওয়া শুরু হয়েছে। ডিজাস্টার ম্যানেজমেন্ট দলকে কাজে লাগানো হয়েছে। প্রয়োজনীয় ওষুধ, ত্রিপল এর ব্যবস্থা করা হয়েছে। জেলা প্রশাসন প্রস্তুত আছে যে কোন সমস্যা মোকাবিলায়।
কোচবিহার জেলায় প্রতিবছর তোর্সা নদীর জলস্ফীতিতে শহর সংলগ্ন বেশ কয়েকটি ওয়ার্ডে বন্যা পরিস্থিতি তৈরি হয়। একই সঙ্গে কোচবিহার ২ নম্বর ব্লকের মধুপুর এলাকা এবং এক নম্বর ব্লকের চান্দামারি চিলকির হাট এলাকা ব্যাপক ভাঙনের কবলে পড়ে। সেক্ষেত্রেও প্রচুর মানুষকে পার্শ্ববর্তী স্কুলগুলিতে আশ্রয় নিতে হয়। কিন্তু চলতি বছর পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। বিভিন্ন স্কুলগুলিতে কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছে। সে ক্ষেত্রে যদি বন্যা পরিস্থিতি তৈরি হয় তাহলে এই বাসিন্দারা কোথায় যাবেন? তা নিয়ে রীতিমত চিন্তায় জেলা প্রশাসন।
ইতিমধ্যেই জল বাড়তে শুরু করেছে। নদীর দু’কূল ছাপিয়ে জল ওঠার আগেই ব্যবস্থা করতে হবে প্রশাসনকে। শুধুমাত্র কোচবিহার সদর মহকুমা নয় জলস্ফীতি ঘটে দিনহাটার ধরলা, মাথাভাঙার মানসাই নদী, মেখলিগঞ্জ তিস্তা নদীতেও। তাই চলতি বছরে প্রশাসনের সামনে নিরিখে চ্যালেঞ্জ অনেক বেশি ।

Previous articleপ্রশাসক বসানো নিয়ে কান্দি পুরসভায় রাজনৈতিক তরজা তুঙ্গে
Next articleজল-বিদ্যুতের দাবিতে রাস্তায় গুড়ি ফেলে পথ অবরোধ