প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে দ্রুত বিবাদ মেটাতে চিনকে পরামর্শ ভারতের

লাদাখ সীমান্ত নিয়ে বিরোধের অবসান ঘটাতে ভারত-চিন শীর্ষ সামরিক স্তরে বৈঠক হল। ভারত লাদাখ সীমান্তে পরপর
দু’ বার ভিন্ন ভিন্ন সময় দিয়েও শেষে দুপুর ২ টোর পর দুই দেশ আলোচনায় বসে। এই গোটা পরিস্থিতিই ‘মাইন্ড গেম’ বলে বিবেচিত হচ্ছে।ভারত – চিন সীমারেখার যে পাঁচটি এলাকা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে পূর্ব লাদাখ তার মধ্যে অন্যতম।
গত ৫ মে ভারত ও চিন, দুই দেশের সেনার মধ্যেই উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিল । এই উত্তেজনা কমাতে দুই দেশই আলোচনায় বসতে সম্মত হয়।
দুুই দেশের সীমান্তবর্তী এলাকা চুশুল-মোলদোয় সামরিক পর্যায়ে বৈঠকটি অনুষ্ঠিত হয় ।
ভারতের তরফ থেকে সামরিক আলোচনার নেতৃত্ব দেন ফোরটিন কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং।

ডোকলাম সীমান্তে শুধুমাত্র  আস্ফালন করে ভারতের সামরিক শক্তি বুঝে নিতে চেয়েছিল চিন। সেই অনুযায়ীই চিনের একই নীতি লাদাখ সীমান্তেও কার্যকরী হচ্ছে বলে মনে করা হচ্ছে। চিন বিভিন্ন পন্থায় নিজের আস্ফালনকে  “প্রক্সি ওয়ার’ গেম খেলছে বলে দাবি বিশেষজ্ঞদের।

গত একমাস ধরেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে কেন্দ্র করে বিবাদে জড়িয়েছে ভারত ও চিনা সেনা। পরিস্থিতি স্বাভাবিক করতে দুই দেশের সেনা স্তরে বেশ কয়েকটি বৈঠক হলেও তা ফলপ্রসূ হয়নি।
আজকের বৈঠকে বিতর্কিত জায়গায় শান্তি ফেরানোর প্রস্তাব দিয়েছে ভারত। ১৯৯৩ সালে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত প্রটোকল ও চুক্তি উভয় দেশকেই মেনে চলার বিষয়টি ফের স্মরণ করানো হয় চিনের প্রতিনিধিদের ।

আসলে চিন চাইছে বারবার লাদাখ সীমান্তে তারা কতটা অস্ত্র এনেছে, তাদের বায়ুসেনার জোর কত, তা প্রকাশ করতে। এর দ্বারা বিশ্বের কাছে নিজের সামরিক শক্তিকে জাহির করতে যেমন চেয়েছে চিন, তেমনই ভারতে মেপে নিতেও সুবিধে হয়েছে তাদের। আর এভাবেই শুধু হাওয়া গরম রেখে কূটনৈতিক চাপ ভারতের ওপর রাখতে চাইছে চিন।
যদিও আজকের বৈঠকে  সরাসরি সীমান্তে চলা অচলাবস্থা নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।  ভারতীয় বিবৃৃৃতিতে বলা হয়েছে যে উভয় দেশ একে অপরের সংবেদনশীলতার বিষয়টি খেয়াল রাখার বিষয়ে সম্মত হয়েছে । অন্যদিকে চিন বলেছে যে দুই দেশ যেন একে অপরের কাছে বিপদের কারণ না হয়ে দাঁড়ায় ও একে অপরের মধ্যে বিশ্বাস বৃদ্ধি হয় তার ওপর জোর দিতে চায় তারা।

Previous articleপোস্ট অফিসের এই স্কিমে মিলবে দ্বিগুণ টাকা ! সেভিংস বাড়াতে জেনে নিন বিস্তারিত
Next articleকরোনা কেড়ে নিল মোহনবাগানের প্রাক্তন ফুটবলারকে