করোনায় মৃতের দেহ কবরে ছুড়ে ফেলার ঘটনায় তোলপাড় দেশ

কোভিডে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিকে ছুড়ে ফেলা হচ্ছে কবরের মধ্যে। আর এই কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা নিজেই। পালন করা হচ্ছে না দেহ সৎকারের কোন নিয়মই। এবার এমনই এক অমানবিক ভিডিও সামনে এসেছে। আর ভিডিও সামনে আসতেই স্বাস্থ্য কর্মীদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন।

ঘটনা পুদুচেরির। ভিডিওটিতে দেখা যাচ্ছে, কোভিডে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দেহ স্ট্রেচারে করে চার স্বাস্থ্যকর্মী নিয়ে যাচ্ছে কবরের কাছে। এরপরেই মৃতদেহটিকে ছুড়ে ফেলা হল কবরের ওপর। দেহটি মাটিতে পড়ার পর গড়াতে গড়াতে গিয়ে পড়ে কবরের মধ্যে। এরপর তাদেরই কোনও এক কর্মী বাকি স্বাস্থ্যকর্মীদের থাম্বসআপ দেখিয়ে কাজের প্রশংসা জানাচ্ছেন। শুধু এই সবই নয় ভিডিওটিতে আরও দেখা গিয়েছে, মৃতদেহ সৎকারের সময় পালন করা হচ্ছে না কোনও নিয়ম। যেমন, কোনও কোভিড রোগীর মৃত্যু হলে একটি বিশেষ ব্যাগে ভরে তাকে কবর দেওয়া হয়। কিন্তু এক্ষেত্রে দেখা গিয়েছে একটি সাদা কাপড় মুরে মৃতদেহটিকে কবরের মধ্যে ফেলে দেওয়া হচ্ছে। আর স্বাস্থ্যকর্মীদের শরীরে রয়েছে সাধারণ পিপিই। এতে রয়েছে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা।

জানা গিয়েছে, মৃতদেহটি চেন্নাইয়ের এক ব্যক্তির। পুদুচেরিতে আসার পরে আক্রান্ত হন তিনি। সেখানেই মৃত্যু হয় তাঁর।

স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়, দেহ সৎকারের দায়িত্ব ভূমি রাজস্ব দফতরের আধিকারিকদের দেওয়া হয়েছিল। যদিও তাদের তরফে এই দাবি অস্বীকার করা হয়েছে।

পুদুচেরির কালেক্টর অরুণ এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়ে বলেন, “আমি এই বিষয়ে স্বাস্থ্য দফতরকে একটি মেমো পাঠিয়েছি। এই ঘটনা খুবই দুঃখজনক। ঘটনার তদন্ত হবে। দোষীরা উপযুক্ত শাস্তি পাবে।” পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর কিরন বেদীও এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছেন।

Previous articleশেষ ২৪ ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৪৪৯, মৃতের সংখ্যা বেড়ে ৩২৪
Next articleদেশের প্রথম সৌরশক্তি চালিত নৌকা ‘‌আদিত্য ’‌কে নিয়ে আগ্রহ তুঙ্গে