বিকাশ এনকাউন্টারে যে প্রশ্নগুলো সামনে আসছে…

হায়দরাবাদের ধর্ষণকাণ্ডে চার অপরাধীকে ঠিক এভাবেই পুলিশ এনকাউন্টার মেরেছিল। ঘৃণ্য অপরাধ ধর্ষণ করে মেরে পুড়িয়ে দেওয়া হয়েছিল। এই নৃশংস হত্যাকাণ্ডের কারণে অপরাধীদের বিরুদ্ধে জনমত ছিল। তাই জনমত গড়ে ওঠেনি। এনকাউন্টারের ঘটনার পিছনে একই তথ্য উঠে এসেছে।এক্ষেত্রেও অভিযোগ, সাজানো চিত্রনাট্যের।

আসলে বিকাশ যে শুধু গ্যাংস্টার ছিল তাই নয় রাজনীতিও করতো। একসময় বিজেপি, এখন সমাজবাদী পার্টি। ফলে রাজনৈতিক মহলে তার যথেষ্ট প্রতিপত্তি। ৬৪টি মামলা থাকলেও তাকে টিকি কেউ ছুঁতে পারেনি। দু’একবার গ্রেফতার হয়েছে, হিন্দি সিনেমার মতো তাকে পুলিশ ছাড়তে বাধ্য হয়েছে। শোনা যায় কানপুরের ২০০ পুলিশ তার ইনফর্মার ছিল। ফলে কোনও অপরেশনে যাওয়ার আগেই। খবর পেয়ে যেত।

বিকাশ হত্যাকারী, কঠোর শাস্তি তার প্রাপ্য। কিন্তু বিকাশকে যারা তৈরি করেছিল, কাজে লাগাত, তাদের মুখোশ খোলার আগেই ভবলীলা সাঙ্গ। ফলে চক্রান্তের অভিযোগ যথার্থ। প্রশ্ন উঠেছে…

১. ভিআইপি কয়েদি। সব গাড়ি অক্ষত ছিল। শুধু বিকাশের গাড়িই ওল্টালো?

২. স্কোরপিও ওল্টানোয় পুলিশ কর্মী আহত হয়েছিলেন। তিনি কোথায়? তাঁকে তো হাসপাতালে নিয়ে যাওয়া হলো না!

৩. পুলিশের অস্ত্র ছিনিয়ে পালাতে গিয়েছিল নাকি বিকাশ। তাই যদি হয়, তাকে আটকানোর জন্য চারটে গুলি খরচ করতে হলো? আর সবকটা লাগলো বুকে! একটাও তার হাতে বা পায়ে নয় কেন?

৪. উজ্জয়িনী থেকে কানপুর আনতে রাতে কেন বেরনো হয়েছিল? দিনের বেলায় কেন নয়?

৫. যে মিডিয়া রাতে পুলিশের কনভয়ের সঙ্গে বেরিয়েছিল, তাদের কেন টোল প্লাজায় আটকানো হলো? কেন চেকিংয়ের নামে সময় নষ্ট করে এনকাউন্টারের সময় দেওয়া হলো। এবং আটকানোর আধ ঘন্টার মধ্যে এনকাউন্টার।

৬. সেই পুরনো চিত্রনাট্য। গাড়ি উল্টে গিয়েছিল। পুলিশ আহত হয়। কিন্তু বিকাশ আহতই হলো না! এমন চাঙ্গা ছিল যে সে রিভলভার কেড়ে নিয়ে গুলি চালিয়ে পালাচ্ছিল? গাড়ি উল্টে যাওয়ার সঙ্গে সঙ্গে কী করে বেরনো সম্ভব? আগে পিছনে থাকা পুলিশ কী করছিল? পালিয়ে কোথায় যাবে? হাই ওয়ের দু’পাশ তো প্রায় ফাঁকা!

৭. লক্ষ্যণীয়, যেভাবে এনকাউন্টারে বিকাশের তিন সঙ্গীকে মারা হয়, সেভাবে বিকাশকেও। এবার কি বিকাশের স্ত্রী ও ছেলের পালা?

Previous articleবিকাশ এনকাউন্টার: রাজনৈতিক মহলে ঝড়
Next articleভ্যাকসিন-ট্রায়ালে ডাক পাওয়া শিক্ষকের দাবি, অতীতের ঘটনা মিটে গিয়েছে