সূর্যের সবচেয়ে কাছ থেকে উঠবে ছবি, নেপথ্যে সোলার অরবিটার

এক বিরল মহাজাগতিক দৃশ্য সাক্ষী হওয়ার পথে গোটা বিশ্ব। সূর্যের সঙ্গে সাক্ষাতে যাচ্ছে সোলার অরবিটার। এই পুরো প্রক্রিয়ার নেপথ্যে রয়েছে নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

সূর্য থেকে এই সোলার অরবিটারের দূরত্ব থাকবে সাড়ে সাত কোটি কিলোমিটারের কিছু বেশি। পরের পর্যায়ে দূরত্ব আরও কমিয়ে চার কোটি কিলোমিটারেও পৌঁছতে পারে সোলার অরবিটার। কোল ঘেঁষে বসে ছবি তুলে পাঠাবে পৃথিবীতে। এই দুঃসাহসিক অভিযানে নেমে ইতিহাস তৈরির পথে নাসা ও ইএসএ।

সোলার অরবিটার হলো সান-অবজার্ভিং স্যাটেলাইট। নাসা ও ইউরোপীয়ান স্পেস এজেন্সির যৌথ উদ্যোগে এখনও পর্যন্ত এটি বিশ্বের সবচেয়ে বড় সোলার মিশন। এবছর ১০ ফেব্রুয়ারি ইউরোপীয় সময় রাত ১১টা ৩ মিনিটে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে সোলার অরবিটার পাঠানো হয়।

বৃহস্পতিবার, ১৬ জুলাই এই ঘটনার সাক্ষী থাকবে গোটা বিশ্ব। ইউরোপীয়ান স্পেস এজেন্সির অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, পোলান্ড, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ব্রিটেনের বিজ্ঞানীরা রয়েছেন সোলার অরবিটার মিশনের গবেষণা ও ইঞ্জিনিয়ারিং বিভাগে।

ইএসএ-র সোলার অরবিটার প্রজেক্টের বিজ্ঞানী ড্যানিয়েল মুলারের কথায়, “এই প্রথম সূর্যের এত কাছ থেকে ছবি তুলবে সোলার অরবি টার। অরবিটার বোর্ডের প্রতিটি যন্ত্রই ঠিকঠাক ভাবে কাজ করছে। একদম সামনে থেকে সূর্যের পরিষ্কার ছবি তুলে পৃথিবীতে পাঠাবে সে।”

Previous articleফের কেন্দ্রের কোপে দেশের বৃহত্তম সংবাদ সংস্থা পিটিআই
Next articleএবার করোনায় আক্রান্ত মন্ত্রী সাধন পাণ্ডের স্ত্রী