ফের কেন্দ্রের কোপে দেশের বৃহত্তম সংবাদ সংস্থা পিটিআই

জাতীয়তাবিরোধী তকমার পর সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া-র বিরুদ্ধে এবার দিল্লির কার্যালয়ের জমির লিজ সংক্রান্ত বিধি ভাঙার অভিযোগ আনল কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের অধীনস্থ জমি ও উন্নয়ন দফতর। এই বিষয়ে ৭ জুলাই পাঠানো হয়েছে কড়া একটি নোটিস। তাতে পিটিআইয়ের ওপর চাপানো হয়েছে প্রায় সাড়ে ৮৪ কোটি টাকার জরিমানা। ৩০ দিনের মধ্যে এই টাকা জমা দিতে বলা হয়েছে। দেরী করলে অতিরিক্ত ১০ শতাংশ সুদও গুনতে হবে। এমনকী ওই জায়গায় আর ঢুকতে দেওয়া হবে না বলেও হুমকি দেওয়া হয়েছে। পিটিআইয়ের মতো সংবাদ সংস্থার বিরুদ্ধে কেন্দ্রের এই মনোভাবকে মোটেই ভালো চোখে দেখছেন না কেউ।
এর কয়েক সপ্তাহ আগে, লাদাখ সংক্রান্ত কিছু খবর ও সাক্ষাৎকার প্রকাশের জেরে পিটিআইকে বার্ষিক সাবস্ক্রিপশন বন্ধের হুমকি চিঠি পাঠিয়েছে প্রসার ভারতী ।
পিটিআই এই মুহূর্তে দেশের বৃহত্তম সংবাদ সংস্থা। মূলত অলাভজনক সমবায়। ৫০০-রও বেশি ভারতীয় সংবাদ মাধ্যমের পাশাপাশি পিটিআই-এ প্রায় সাত কোটি টাকার বার্ষিক সাবস্ক্রিপশন রয়েছে প্রসার ভারতীরও।
৭ জুলাইয়ের নোটিসটিতে বলা হয়েছে, ৭ অগাস্টের মধ্যে জরিমানা বাবদ ৮৪ কোটি ৪৮ লক্ষ ২৩ হাজার ২৮১ টাকা মেটাতে হবে। তাছাড়া, ১ এপ্রিল ২০১৬ থেকে ১৪ জুলাই ২০২০–‌র মধ্যে জমির দরের অনেক হেরফের হয়েছে। পিটিআইয়ের বিরুদ্ধে মোদি সরকারের এই মনোভাবের বিরুদ্ধে সোচ্চার হয়েছে অন্যান্য সংবাদমাধ্যমগুলিও।

Previous articleক্রমশ ভয়াবহ তুফানগঞ্জের বন্যা পরিস্থিতি, জলমগ্ন প্রায় চার হাজার বাড়ি
Next articleসূর্যের সবচেয়ে কাছ থেকে উঠবে ছবি, নেপথ্যে সোলার অরবিটার