বন্দে ভারত মিশনের চতুর্থ পর্যায়ে আটকে থাকাদের সঙ্গে জাহাজ এবং বিমানকর্মীদেরও ফেরানো হচ্ছে

লকডাউনের জেরে অনেক ভারতীয়ই বিদেশে আটকে পড়েছেন। দেশে ফেরার জন্য তাঁরা আবেদন জানিয়েছিলেন ।এরপরেই শুরু হয় বন্দে ভারত মিশন। এই প্রকল্পের মাধ্যমে লক্ষাধিক মানুষকে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। চলতি মাসের ৩ জুলাই থেকে শুরু হয়েছে এর চতুর্থ দফা। এই পর্বেতেও বহু সংখ্যক ভারতীয় নাম লিখিয়েছেন দেশে ফিরে আসার জন্য। এখনও পর্যন্ত আটকে পড়া ভারতীয়দের ৭০০টি বিমান নিয়ে এসেছে। এখনও পর্যন্ত বন্দে ভারত মিশনের মাধ্যমে ৩ লক্ষ ৬৪ হাজার ২০৯ জন ভারতীয়কে ফেরানো হয়েছে। ১৩৫টি বিমান আর কয়েক দিনের মধ্যেই এসে পৌঁছাবে। তার পরে শুরু হবে চতুর্থ দফার উড়ান।
এই বিষয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, সিঙ্গাপুর, মায়লয়েশিয়া- এসব দেশে আটকে পড়া ভারতীয়দের সংখ্যা তুলনামূলক অনেক বেশি। তাঁদের ফেরাতেই এখন জোর দেওয়া হচ্ছে।
বিভিন্ন দেশে আটকে থাকা জাহাজকর্মী এবং বিমানকর্মীদেরও ফেরানো হচ্ছে।
অনুরাগ শ্রীবাস্তবের কথায়, বিদেশে যেসব ভারতীয়রা আটকে পড়েছেন, এবং ফিরে আসার জন্য আবেদন জানিয়েছেন তাঁদেরকে ফিরিয়ে আনতে আমরা বদ্ধ পরিকর। এছাড়া যাঁরা ফিরছেন তাঁদের সকলের বারবার করে থার্মাল স্ক্রিনিং টেস্ট হচ্ছে। বিদেশ থেকে ফেরার পর তাঁদের কে ১৪ দিন হোম কোরেনন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে। এছাড়া কারো যদি সংক্রমণ ধরা পরে তাকে তৎক্ষণাৎ হাসপাতালে পাঠানো হচ্ছে। এরপর রিপোর্ট নেগেটিভ এলে তাঁকে ৭ দিন হোম কোয়ারেনন্টাইনে থাকতে নির্দেশ দেওয়া হচ্ছে।

Previous articleইমোশনাল ওয়েলনেস: ভার্চুয়াল প্লাটফর্মে মনের কথা আলোচনা
Next articleরাজ্যজুড়ে কোভিড সচেতনতার ব্যাপক প্রচার চালাবে বামেরা, ঘোষণা বিমানের