রাজা মান সিং হত্যার বিচার শেষ হলো ‘মাত্র’ ৩৫ বছরে, দোষী সাব্যস্ত ১১ পুলিশ

৩৫ বছর আগের ঘটনা৷

১৯৮৫-র ২১ ফেব্রুয়ারি রাজস্থানের ভরতপুরের রাজা মান সিং-কে এক বাজারের মধ্যে গুলি করে মারে তৎকালীন ডেপুটি সুপার কান সিংহ ভাটি এবং তাঁর সঙ্গে থাকা পুলিশবাহিনী৷ সেই হত্যাকাণ্ডের বিচার শেষ হলো এত দিনে৷ দোষী সাব্যস্ত হলেন সেই ডেপুটি সুপার-সহ ১১ জন পুলিশকর্মী। বুধবার তাঁদের সাজা ঘোষণা করবে আদালত।

না, রাজা মান সিং একেবারেই মাফিয়া বা ডাকাত ছিলেন না৷ নিজের রাজত্বই নিয়েই থাকতেন৷ এরপর একসময় ইচ্ছা হলো রাজনীতিতে যোগ দেওয়ার৷ সেই রাজনীতিতে নামার খেসারত দিলেন ‘৮৫-র ২১ ফেব্রুয়ারি৷ পুলিশের গুলিতে ঝাঁঝরা হলেন
রাজা মান সিং৷

রাজা মান সিংয়ের সেই জিপের ধ্বংসাবশেষ, এই জিপের ধাক্কাতেই ক্ষতিগ্রস্ত হয় তৎকালীন মুখ্যমন্ত্রী শিবচরণ মাথুরের হেলিকপ্টর (পাশে)

সেদিন ঠিক কী হয়েছিল তা জানিয়েছেন রাজা মান সিংয়ের নাতি দুষ্মন্ত সিং। “১৯৮৫ সালের বিধানসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে ডিগ কেন্দ্র থেকে দাঁড়িয়েছিলেন রাজা মান সিং। কংগ্রেস কথা দিয়েছিলো তাঁর বিরুদ্ধে প্রার্থী দেবেনা৷ কিন্তু কথা রাখেনি৷ মান সিংয়ের বিরুদ্ধে প্রাক্তন IAS অফিসার ব্রিজেন্দ্র সিংকে দাঁড় করায় কংগ্রেস। নির্বাচনী প্রচারে সময় কংগ্রেসকর্মীরা ভরতপুরের পতাকার অবমাননা করেন। স্বাভাবিক ভাবেই এতে ক্ষিপ্ত হন রাজা মান সিং।
রাজস্থানের মুখ্যমন্ত্রী তখন. শিবচরন মাথুর৷
২০ ফেব্রুয়ারি ব্রিজেন্দ্রর হয়ে ভরতপুরে প্রচারে যান শিবচরণ। জিপ চালিয়ে সভাস্থলে হাজির হন তিনি। যে হেলিকপ্টারে চেপে শিবচরণের ফিরে যাওয়ার কথা ছিল, জিপ নিয়ে সেটিতে ইচ্ছা করে ধাক্কা মারেন মান সিং। হেলিকপ্টারটি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়।
পরের দিন কয়েকজন অনুগামীকে নিয়ে থানার আত্মসমর্পণ করতে যান রাজা মান সিং। কিন্তু ডেপুটি সুপারিনটেনডেন্ট কান সিং ভাটির নেতৃত্বে পুলিশ পথেই এক বাজারে তাঁকে গুলি করে হত্যা করে”৷
পুলিশের গুলিতে রাজার মৃত্যুতে উত্তপ্ত হয়ে ওঠে ভরতপুর-সহ গোটা রাজস্থান। তাঁর আঁচ লাগে দিল্লিতে। পুলিশের সঙ্গে সংঘর্ষে রাজা মান সিংহের মৃত্যু দু’দিন পরই মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হয় শিবচরণ মাথুরকে। ২৮ ফেব্রুয়ারি CBI ঘটনার তদন্তে নামে৷ প্রথমে রাজস্থানের কোর্টে এই মামলা চললেও পরে সুপ্রিম কোর্টের নির্দেশে মথুরার কোর্টে মামলার শুনানি শুরু হয়। এরপর ৩৫ বছর ও ১৭০০ বার শুনানির শেষে অবশেষে রায় দিয়েছে আদালত।

রায় শোনার পর আদালত থেকে বেরিয়ে আসছেন রাজা মান সিংয়ের মেয়ে তথা রাজস্থানের প্রাক্তন বিজেপি মন্ত্রী কৃষ্ণেন্দ্র কৌর দীপা৷ ( গেরুয়া পোশাক)

রাজস্থানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি অস্থির, টালমাটাল৷ এদিকে রাজা মান সিংয়ের সঙ্গে রাজস্থানের সাম্প্রতিক ঘটনার যোগসূত্র মিলেছে৷ যে ১৮ জন বিধায়ককে নিয়ে গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন শচীন পাইলট, তার মধ্যেই রয়েছেন বিশ্বেন্দ্র সিং, যিনি রাজা মান সিংয়ের ভাইপো। ইতিমধ্যেই তাঁকে দল থেকে বহিষ্কার করেছে কংগ্রেস।

এই ঘটনায় মোট ১৪ জন পুলিশকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের হয়। এ দিন কান সিংহ-সহ এই ঘটনায় যুক্ত ১১ জনকে দোষী সাব্যস্ত করে আদালত। প্রমাণের অভাবে মুক্তি দেওয়া হয় ৩ জনকে। আগামী কাল দোষীদের সাজা শোনানো হবে।

Previous articleসমাধিতে পদ্মাসনে ৩০০০ বছর বয়সী যোগী
Next articleমহামারির জেরে বাতিল হয়ে গেল এবারের অমরনাথ যাত্রা