স্যানিটাইজার বেশি ব্যবহারে বিপদ, সাবান-জলই সবচেয়ে নিরাপদ, জানাল স্বাস্থ্যমন্ত্রক

বিশ্ব মহামারিতে লাগামছাড়া সংক্রমণ রোধে একাধিক প্রক্রিয়া মেনে চলতে বারবার প্রচার করা হচ্ছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাস্ক এবং সাবান- স্যানিটাইজার ব্যবহার করা। প্রাথমিক সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এগুলি বলা হয়েছে। কিন্তু, এবার স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে সতর্ক করল কেন্দ্র সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হল, স্যানিটাইজার বেশি ব্যবহার করা উচিৎ নয়। হাত ধোওয়ার জন্য সাবান-জলই সবচেয়ে নিরাপদ । স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল ড: আর কে বর্মা বলেছেন, এটা এক অভূতপূর্ব সময়। কেউ কোনওদিন ভাবেননি যে এরকম একটা ভাইরাস এত দ্রুত ছড়িয়ে পড়বে। এই অবস্থায় সংক্রমণ এড়াতে ও নিজেদের সুরক্ষিত রাখতে বাধ্যতামূলকভাবে মাস্ক পরুন। ঘন ঘন গরম জল পান করুন। এবং বারবার হাত ধুতে থাকুন। তবে বেশি স্যানিটাইজার ব্যবহার করবেন না। সাবান-জলই সব থেকে ভাল। বস্তুত এমন কথা আগেও বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। যেহেতু স্যানিটাইজারে অ্যালকোহল থাকে, তাই এটা চামড়ার উপর বেশি ব্যবহার করা উচিৎ নয় বলে উল্লেখ করা হয়েছে আগেও।

এর আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে ভালভযুক্ত এন ৯৫ মাস্ক ব্যবহার নিয়েও সতর্ক করা হয়েছে। সম্প্রতি, মাস্ক ব্যবহার নিয়ে ট্যুইটেও সতর্কবার্তা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি বলেন, ভালভ দেওয়া মাস্ক ব্যবহার করলে করোনা আটকানো যায় না। বরং সংক্রমিত ব্যক্তির কাছ থেকে তা ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তার চেয়ে ভাল তিনটি লেয়ার যুক্ত কাপড়ের মাস্ক ব্যবহার করা।

 

Previous articleপ্রয়োজনে যাব রাষ্ট্রপতি ভবনে, হুঁশিয়ারি গেহলটের
Next articleশিবরাজের দ্রুত আরোগ্য চেয়েও খোঁচা কমল নাথের!