“ইউজিসির নির্দেশিকা বদল করুন,” প্রধানমন্ত্রীকে অনুরোধ মুখ্যমন্ত্রীর

কোভিড পরিস্থিতিতে রাজ্যের পড়ুয়াদের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কোভাস পরীক্ষা কেন্দ্রের উদ্বোধনে প্রধানমন্ত্রীর কাছে ইউজিসির নির্দেশিকা পুনর্বিবেচনা করার আর্জি জানালেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “মহামারি আবহে স্কুল শুরু হলো না, তাহলে কীভাবে কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়ারা পরীক্ষা দেবে। উচ্চশিক্ষায় পরীক্ষার বিষয় নিয়ে ইউজিসিকে বলুন আগের শর্তই যেন মানা হয়। পরীক্ষা নিয়ে আগের শর্তই বহাল থাকুক।”

প্রসঙ্গত, ২৯ এপ্রিল পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানিয়েছিল পূর্ববর্তী পরীক্ষা বা সেমিস্টারের নম্বরের উপর ভিত্তি করে পাশ করানো হোক পড়ুয়াদের। যেখানে গ্রিন জোন সেখানে জুলাইতে পরীক্ষা করতে বলেছে। ফের ৬ জুলাই পরীক্ষা সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করে ইউজিসি। যেখানে বলা হয়েছে ফাইনাল সেমিস্টার বা চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক। ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইন, অফলাইন অথবা উভয় পদ্ধতি অবলম্বন করে এই পরীক্ষা নিতে হবে। এরপরই শুরু হয়েছে বিতর্ক। মহামারি পরিস্থিতিতে এই নির্দেশিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

এদিকে এপ্রিল মাসের গাইডলাইন পাওয়ার পর রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে অ্যাডভাইজারি পাঠিয়েছে রাজ্য সরকার। যেখানে বলা হয়েছে, ৮০ শতাংশ মূল্যায়ন হবে পূর্ববর্তী পরীক্ষা বা সেমিস্টারের নম্বরের ভিত্তিতে এবং ২০ শতাংশ মূল্যায়ন হবে ইন্টারনাল পরীক্ষা নম্বরের ভিত্তিতে। ইতিমধ্যেই সেই কাজ প্রায় শেষ করে ফেলেছে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়। জুলাই মাসে জারি করা ইউজিসির নির্দেশিকা পুনর্বিবেচনা করার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী। ছাত্রদের স্বার্থের কথা ভেবে এদিন ফের পুরনো নির্দেশিকা বহাল রাখার কথা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous article২৩ বছরের বাংলো ছেড়ে দিলেন প্রিয়াঙ্কা, সোনিয়ার বাংলো থেকেই চলবে আপাতত কাজ
Next articleবাংলায় বিনামূল্যে ভাইরাস চিকিৎসা, বিশ্বকে জানান প্রধানমন্ত্রী: মমতা