চার আমলার জবাবে মিল নেই, মেট্রো ডেয়ারি বিক্রি নিয়ে অস্বস্তিতে রাজ্য

মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রির ঘটনা নিয়ে অস্বস্তিতে পড়তে পারে রাজ্য সরকার৷ কারন, এই ডেয়ারি’র শেয়ার বিক্রি নিয়ে পরস্পরবিরোধী বক্তব্যই ED-কে জানিয়েছে রাজ্যের চার আমলা৷

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরের সিদ্ধান্তের সময়ে রাজ্যের
প্রাণী সম্পদ দফতরে তিনজন সচিব কাজ করেছিলেন৷ এই তিনজন এবং অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর বক্তব্য জানতে চেয়ে ED চিঠি দিয়েছিলো রাজ্যের মুখ্যসচিবকে৷ এই চার সচিবই ED-কে লিখিত উত্তর পাঠিয়ে দিয়েছেন৷ ED সূত্রের খবর, এই চার উত্তরে কোনও মিলই নেই৷
একজনের সঙ্গে অন্যজনের বক্তব্যের ফারাক রয়েছে৷ এবং চার আমলার জবাবের মূলসুর, “মেট্রো শেয়ার বিক্রির সিদ্ধান্তের দায় বা দায়িত্ব আমাদের নয়”৷ সূত্রের খবর, ED-কে দেওয়া উত্তরে চারজনই তাঁদের অধস্তন জুনিয়র অফিসার এবং মন্ত্রিসভার উপরেই মেট্রো বিক্রির দায় চাপিয়ে দিয়েছেন। ED সূত্রে জানা গিয়েছে, চার আমলার জবাব খতিয়ে দেখে ED ফের তাদের কাছে ফের একাধিক প্রশ্নের উত্তর চাইতে চলেছে৷ প্রয়োজনে চার আমলাকেই ED দফতরে গিয়ে বক্তব্য জানাতে বলা হতে পারে।

মেট্রো বিক্রির সিদ্ধান্তের সময়ে ওই চার আমলার
মধ্যে একমাত্র IAS রাজীব কুমার মেট্রো বিক্রি করে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদ করেছিলেন। ফাইলের নোটে সেই প্রতিবাদও ED দেখেছে৷ তার কিছু দিন পর রাজীব কুমার ওই দফতর থেকে বদলি হয়ে যান। এর পর ভগবতীপ্রসাদ গোপালিকা এবং রাজেশ সিনহা সচিব থাকাকালীন মেট্রো বিক্রির কাজ গতি পেয়েছিলো। ED-র বক্তব্য, একমাত্র গোপালিকার জবাব তাঁদের কাছে গুরুত্বপূর্ণ। তিনিই ‘উপরের সিদ্ধান্ত’ কার্যকর করেছেন বলে জানিয়েছেন৷ পাশাপাশি অর্থ দফতর সমস্ত প্রক্রিয়া খতিয়ে দেখেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছিল বলে তদন্তকারী সংস্থাকে জানিয়েছেন গোপালিকা। ওদিকে, অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ED-কে জানিয়েছেন, প্রাণীসম্পদ বিকাশ দফতর মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রির প্রক্রিয়াগত দিক যে ভাবে পাঠিয়েছিল, কেবলমাত্র সেটুকুই দেখেছিলেন৷ কেন লাভজনক মেট্রো ডেয়ারি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তার দায় তিনি বা বাকি তিনজন নেননি।
অর্থসচিব যে জবাব দিয়েছেন তাতে বলা হয়েছে, সরকারের এই সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে। মন্ত্রিসভা অনুমোদন দেওয়ার পরে একজন আমলা হিসেবে তাঁর তা পালন করা ছাড়া কোনও উপায় থাকেনা, এটাই রীতি৷ বিভাগীয় মন্ত্রীরা চেয়েছিলেন বলেই অর্থ দফতর ফাইল ‘রেডি’ করেছিল বলে জবাবে বলা হয়েছে। যদিও চার আমলার কেউই ED- কে দেওয়া জবাব নিয়ে মুখ খুলতে চাননি।

Previous articleভারতে করোনা আক্রান্ত ছাড়াল ১৪ লক্ষ
Next articleআছড়ে পড়ল বিধ্বংসী ঘূর্ণিঝড় হারিকেন হান্না, প্রচুর ক্ষয়ক্ষতি