ঋণের কিস্তি স্থগিতের মেয়াদ বাড়বে? কী বলছেন অর্থমন্ত্রী

অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে মরিয়া চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। আর তাই অর্থনৈতিক পরিকাঠামো পুনর্গঠন করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র সঙ্গে আলোচনা করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

মোরেটোরিয়াম কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, হসপিটালিটি সেক্টরের ক্ষেত্রে সুনির্দিষ্ট মেয়াদের ঋণের উপর মোরেটোরিয়াম দেওয়ার মেয়াদ আরও বাড়ানোর কথা।

ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভায় নির্মলা বলেন, “আমি বুঝতে পারছি যে করোনা প্রভাব কাটিয়ে এখনও পুরোপুরি স্বচ্ছন্দের জায়গায় পৌঁছতে পারেনি হসপিটালিটি সেক্টর। সেই কারণেই আমরা এই বিষয়ে আরবিআই-এর সঙ্গে আলোচনা করছি। এবং এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে এগোচ্ছি। এই সেক্টরের জন্য আমরা মোরেটরিয়াম পিরিয়ডের মেয়াদ আরও বাড়ানোর বিষয়ে ভাবছি।”

উচ্চপর্যায়ের প্যানেল গঠনের কথা নিয়ে সীতারমন জানান, “আমরা ডেভেলপমেন্ট ফিন্যানসিয়াল ইনস্টিটিউশন খোলার বিষয়ে আলোচনা করছি। এই সংস্থা গঠিত হলে তার ফ্রেমওয়ার্ক কেমন হবে তা নিয়ে আলোচনা বাকি রয়েছে।”

মহামারির কারণে হোটেল খাতে ব্যাপক ক্ষতি হচ্ছে। ভারতের হোটেল অ্যাসোসিয়েশন লোকশানের বিষয়ে জানাচ্ছে, দেশের ভ্রমণ খাতে ৯০ শতাংশ চাহিদা পড়ে গিয়েছে। এই সেক্টরে সংগঠিত ভাবে অন্তত ৪৫ মিলিয়ন জন মানুষ কাজ করেন দেশজুড়ে। এই মন্দার জেরে তাঁদের অন্নসংস্থানও এখন কঠিন হয়ে পড়েছে। তবে এই মোরেটরিয়াম পিরিয়ডের মেয়াদ বাড়ানো নিয়ে এইটচডিএফসি বা অন্যান্য ব্যাঙ্কগুলির মধ্যে বিতর্ক চলছে। পাশাপাশি আরবিআইকে তারা জানিয়েছে এই মেয়াদ যাতে আর না পারে তার দিকে লক্ষ্য রাখার কথা।