জীবাণুনাশক অভিনব রাখি বন্ধনে করোনা যোদ্ধাদের সম্মান প্রদর্শন স্বদেশ বসু হাসপাতালের

করোনা মহামারি আবহে রাজ্য তথা শহরের একের পর এক হাসপাতাল বন্ধ। কিন্তু মারণ ভাইরাস মোকাবিলায় নিরলস উদ্যমে এখানে চিকিৎসা হচ্ছে। সামাজিক দায়বদ্ধতা থেকে যাঁরা আর্থিকভাবে দুর্বল, তাঁদেরও পাশেও দাঁড়িয়েছে এই হাসপাতাল। কখন সম্পূর্ণ বিনামূল্যে , আবার নামমাত্র ৭০ টাকার বিনিময়ে চলছে চিকিৎসা। করোনা পরিস্থিতিতে চিকিৎসা করতে গিয়ে আক্রান্ত একের পর এক স্বাস্থ্যকর্মীরা। মৃত্যু ঘটছে অনেকের। আক্রান্ত বহু। ফিরে এসে অনেকে আবার নামছেন লড়াইয়ের ময়দানের। একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে জীবনের ঝুঁকি নিয়ে বুক চিতিয়ে লড়াই করা এমন করোনা যোদ্ধাদের সব থেকে আগে সুস্থ রাখা জরুরি।

স্বদেশ বসুর সহধর্মিনী নিজের হাতে দক্ষিণ কলকাতায় দুস্থদের পরিষেবা দেওয়ার জন্য তৈরি করেছিলেন স্বদেশ বসু হাসপাতাল। সেই মহৎ কাজ আজও চলছে। এবার স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মান জানালো তাঁরা। করোনার সঙ্কটকালে তারাই তো সমাজকে বুক দিয়ে আগলে রেখেছে! তাই করোনা যোদ্ধাদের অভিনব এক রাখি বন্ধনের মাধ্যমে সম্মান প্রদর্শন করলো বেহালার ঠাকুর পুকুরের স্বদেশ বসু হাসপাতাল কর্তৃপক্ষ।

করোনা আবহে সত্যি এক অভিনব রাখি বন্ধন শহরের বুকে। স্বদেশ বসু হাসপাতালের তরফ থেকে প্রত্যেক নার্স, স্বাস্থ্যকর্মী ও রোগীদের হাতে বাঁধা হলো এক অভিনব রাখি। রাখির ভেতরে রয়েছে একটি জীবাণুনাশক শিশি। বোতামে চাপ দিলে সেই শিশি থেকে জীবানুনাশক বেরিয়ে শরীর সম্পূর্ণরূপে জীবাণুমুক্ত করবে।

হাসপাতালের চিকিৎসক জয়ন্ত ভদ্রের মস্তিষ্কপ্রসূত এই অভিনব রাখি। তাঁর মতে, করোনার প্রথম সারিতে থেকে লড়াই করতে গিয়ে বহু ক্ষেত্রেই আক্রান্ত হচ্ছেন ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীরা। তাঁদেরকে কিছুটা হলেও রক্ষা করবে এই স্যানিটাইজার রাখি।

ব্যাটারি চালিত এই রাখি থেকে বাষ্প হিসেবে স্যানিটাইজার বের হওয়ায় তা শরীরকে বহুক্ষণ জীবাণুমুক্ত রাখবে বলেই দাবি আবিষ্কর্তার। অভিনব এই রাখি পেয়ে খুশি হাসপাতালের নার্স-স্বাস্থ্যকর্মী ও রোগীরা।

Previous articleএকুশের লক্ষ্যে শক্তি বাড়াচ্ছে তৃণমূল, উত্তর থেকে দক্ষিণে ব্যাপক ভাঙন বিজেপিতে
Next article“একাই বিজেপিকে ক্ষমতায় আনবো, সামনে এলে বুকের উপর পা দিয়ে রাজনীতি করব”!