কার্যকর হবে না নতুন শিক্ষানীতি, স্পষ্ট বক্তব্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর

জাতীয় শিক্ষানীতি নিয়ে ক্ষুব্ধ তামিলনাড়ু। নতুন শিক্ষানীতি মানা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এডাপ্পাডি কে পালানিস্বামী। একই সঙ্গে প্রধানমন্ত্রীর কাছে এই শিক্ষানীতি পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন তিনি। একইসঙ্গে রাজ্যের অন্যান্য রাজনৈতিক দল মনে করছে, নতুন শিক্ষানীতির মাধ্যমে হিন্দি চাপিয়ে দেয়ার চেষ্টা করছে কেন্দ্র।

নতুন শিক্ষানীতি নিয়ে বিবৃতি দিয়েছেন পালানিস্বামী। তিনি বলেন, ” নতুন শিক্ষানীতিতে ত্রি ভাষার সূচনা বেদনাদায়ক এবং দুঃখজনক। প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, এই নিয়ম পুনর্বিবেচনা করুন। প্রতিটি রাজ্য পর্যালোচনা করে যেন শিক্ষা নীতি কার্যকর করতে পারে।” একই সঙ্গে ১৯৬৫ সালে তামিলনাড়ুতে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে যে আন্দোলন হয়েছিল সেই কথা উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

হিন্দি ভাষা চাপিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছে তামিলনাড়ু একাধিক রাজনৈতিক দল। ডিএমকে-র নেতৃত্বে বিরোধী দলগুলি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর কাছে এই শিক্ষা নীতি বয়কট এর আবেদন করেছিল। নতুন জাতীয় শিক্ষানীতিতে প্রস্তাব দেওয়া হয়েছে, অষ্টম শ্রেণী পর্যন্ত হিন্দি ভাষা পড়ানো হোক। তবে শিক্ষানীতিতে স্পষ্ট বলা হয়েছে, ত্রিভাষার ক্ষেত্রে কোন কোন ভাষাকে গুরুত্ব দেওয়া হবে তা স্থির করবে রাজ্যগুলি।

Previous articleভাঙছে সংস্কার, অসহায় বৃদ্ধকে রাস্তা থেকে তুলে হাসপাতালে দিলেন নাগরিকরাই
Next article৩২ সেকেন্ডে ঘট প্রতিস্থাপন করবেন মোদি, অকাল দেওয়ালি