ধাপে ধাপে খুলতে পারে শিক্ষা প্রতিষ্ঠান, পরিকল্পনা শুরু কেন্দ্রের

ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। মার্চ থেকে দেশজুড়ে বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। যার জেরে ব্যাহত হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান পঠনপাঠন। বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ক্লাস শুরু করেছে। তবে এই পর্বে সবথেকে বেশি সমস্যায় আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়ারা। তাই এবার শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র।

জানা গিয়েছে, ১ সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বরের মধ্যে দফায় দফায় খোলা হবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। কোভিড মোকাবিলায় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে তৈরি হয়েছে মন্ত্রিগোষ্ঠী। তাঁর সঙ্গে যুক্ত সচিবরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা তৈরি করছেন। চলতি মাসের শেষের দিকে ফাইনাল আনলক গাইডলাইন পাঠানো হবে রাজ্যগুলিকে। সেখানে উল্লেখ করা থাকবে কীভাবে স্কুল কলেজ খোলা যেতে পারে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার স্কুল, কলেজ খোলা নিয়ে রাজ্যের কাছে মতামত চেয়েছিল। কেন্দ্র জানিয়েছিল এক্ষেত্রে অভিভাবকদের পরামর্শ নিতে হবে রাজ্যগুলিকে। সূত্রের খবর, অভিভাবকরা জানিয়েছেন মহামারি আবহে তাঁরা ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে চাইছেন না। তবে দেশের যেসব রাজ্যে সংক্রমণের মাত্রা কম তারা চাইছে আপাতত উঁচু ক্লাসে পঠনপাঠন শুরু হোক।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক ও স্বাস্থ্য মন্ত্রক প্রস্তাব দিয়েছে-

▪️১ সেপ্টেম্বর থেকে প্রথম ১৫ দিন দশম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের স্কুলে আনা হোক।

▪️ বিভাগ অনুযায়ী ক্লাস ভাগ করা হোক। সব বিভাগকে একই দিনে আনার প্রয়োজন নেই। স্কুল ২-৩ ঘণ্টার বেশি হবে না।

▪️ প্রতিদিন পড়ুয়া, শিক্ষক এবং শিক্ষাকর্মী মিলিয়ে মোট ৩৩ শতাংশ উপস্থিত থাকতে পারবেন। শিফট অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা আবার বেলা ১২টা থেকে দুপুর ৩টে স্কুলের সময় ভাগ করে দেওয়া হবে। মাঝে একটা সময় স্যানিটাইজেশনের জন্য বিরতি দেওয়া হবে।

▪️ তবে প্রাথমিক স্তরের পড়ুয়াদের এই মুহূর্তে স্কুলে ডাকতে চাইছে না সরকার।

▪️দশম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস চালু হওয়ার পর ষষ্ঠ থেকে নবম শ্রেণীর কয়েক ঘণ্টা ক্লাস শুরু হবে।

Previous articleকোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় মৃত বেড়ে ১৯, আশঙ্কাজনক অনেকে  
Next articleবিশ্ব বাংলা সংবাদের দরদী বন্ধু শুভাশিস রায় প্রয়াত