বঙ্গোপসাগরে নিম্নচাপ: প্রবল বৃষ্টিতে ভাসবে রাজ্য, হাওয়া অফিসের পূর্বাভাস

দুদিন ধরে চলবে প্রবল বৃষ্টি। ভাসবে দক্ষিণবঙ্গ। পাশাপাশি উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা কারণ বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের ওপর রয়েছে মৌসুমী অক্ষরেখা। এর প্রভাবে আজ রবিবার ও কাল সোমবার ভারী বৃষ্টি হবে রাজ্যে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হবে।

উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এটি দক্ষিণ পশ্চিম দিকে ঝুঁকে আছে।ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূল বরাবর এর অবস্থান। নিম্নচাপের সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর প্রভাবে ওড়িশা ছত্রিশগড় ঝাড়খন্ডে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা। মৌসুমী অক্ষরেখা বিকানির দিল্লি- গয়া হয়ে কলকাতা ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের ওড়িশা সংলগ্ন জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় এই জেলা গুলি ছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা নদিয়া মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। সোমবার নাগাদ পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এর সঙ্গে বাঁকুড়া পুরুলিয়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

পাশাপাশি, উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।

Previous articleসুশান্ত মৃত্যুর তদন্তে মুম্বই পুলিশের অনুমতি নিতে হবে সিবিআই’কে, অন্যথায় কোয়ারেন্টাইন, মন্তব্য মেয়রের
Next articleকয়েকদিনের মধ্যেই হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন অনাদি শাহু