তৈরি হচ্ছে নিম্নচাপ, বৃহস্পতিবার থেকে রাজ্যে আরও বাড়বে বৃষ্টি

কয়েকদিন ধরেই ভারী বৃষ্টির দেখা নেই। আর্দ্রতা জনিত অস্বস্তিতে নাজেহাল অবস্থা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি আবহাওয়া দফতর জানিয়েছে , বাতাসে জলীয় বাষ্প প্রচুর থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

তবে বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে সপ্তাহের মাঝে বৃষ্টি বাড়বে রাজ্যে। বুধবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা। নিম্নচাপ অভিমুখ বদল না করলে ওই দিন থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে৷ তার জেরে বৃহস্পতি ও শুক্রবার এই রাজ্যে বাড়বে বৃষ্টি । এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বহাল থাকবে। বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকাবৃষ্টি চলবে। বুধবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা বিকানির, জয়পুর এবং ছত্তিসগড়ের নিম্নচাপের মধ্যে দিয়ে জামশেদপুর, দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে বিস্তৃত। এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প প্রচুর থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে নিম্নচাপের প্রভাবে আবহাওয়ার পরিবর্তন হবে। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। কয়েক জেলায় ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার, কোচবিহারে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গেও।

কলকাতায় সোমবার আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি চলবে। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিক। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৩ থেকে ৯৫ শতাংশ । গত ২৪ ঘণ্টায় সামান্য বৃষ্টি হয়েছে শহরে।

এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মেঘালয়ের ঘূর্ণাবর্তের টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এরই পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় আসাম মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Previous articleবিজেপিতে শাহিনবাগ আন্দোলনের অন্যতম মুখ শাহজাদ আলি
Next article২০২১-এর বিশ্বকাপ ঘরে তুলতে মাঠে ফিরছেন মিতালি!