অসাধারণ চমক! বাসে চেপে দিল্লি থেকে সরাসরি লন্ডন?

বাসে চেপে লন্ডন? তাও আবার ভারত থেকে? হ্যাঁ, ঠিক তাই! এই অসম্ভবকে সম্ভব করেছে গুরগাঁও-এর একটি বেসরকারি ট্রাভেল কোম্পানি। কৃতিত্ব অবশ্যই তুষার ও সঞ্জয় মদানের। ১৫ অগাস্ট বাস লঞ্চ করেছে, নাম ‘বাস টু লন্ডন’। ৭০ দিনের একমুখী লন্ডন সফর!

১৮টি দেশের মধ্যে দিয়ে যেতে হবে। দেশগুলি হলো মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স ও ইংল্যান্ড।
তুষার ও সঞ্জয় এর আগেও সড়ক পথে দিল্লি থেকে লন্ডনে গিয়েছেন। সেই অভিজ্ঞতা থেকে এই অসাধারণ উদ্যোগ।

বিশেষভাবে তৈরি করা হয়েছে এই বাস। শোওয়া, বসার সিট, বাথরুম, সব মিলিয়ে ২০ জনের। সব বিজনেস ক্লাস। ২০ জন যাত্রী ছাড়াও বাসে থাকবেন আরও চারজন। তাঁরা হলেন, একজন চালক, একজন সহকারী চালক। আয়োজকদের পক্ষে এক ব্যক্তি ও একজন গাইড। ১৮ দেশ সফরে গাইড বদলে যাবে, এতে যাত্রীদের কোনও অসুবিধা হবে না। এই সফরের জন্য ১০ টি ভিসা প্রয়োজন। যাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয়, সেজন্য ট্রাভেলার কোম্পানি যাত্রীদের ভিসার পুরোপুরি ব্যবস্থা করবে। দিল্লি থেকে লন্ডনে এই সফরের জন্য খরচ হবে ১৫ লক্ষ টাকা।

‘বাস টু লন্ডন’-এর এই সফরের জন্য ৪টি ক্যাটেগরি আছে। যিনি লন্ডন পর্যন্ত সফর সম্পূর্ণ করতে পারবেন না, কিন্তু অন্য দেশ ঘুরে দেখতে চান, তাহলে তাঁকে অন্য ক্যাটেগরিতে অন্তর্ভুক্ত করা হবে। প্রত্যেক ক্যাটেগরির জন্য অর্থের পরিমাণ ভিন্ন। লন্ডন পর্যন্ত সফরের জন্য ১৫ লক্ষ টাকা খরচ হবে। এই সফরের জন্য ইএমআই-এর বিকল্পও থাকছে।
২০২১-এর মে মাসের মধ্যে রেজিস্ট্রেশন হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ৭০ দিনের এই সফরে যাত্রীদের সব ধরণের সুবিধা দেওয়া হবে। হোটেলে থাকার ব্যবস্থা। ওই হোটেল হবে চার বা পাঁচ তারা। যাত্রীরা ভারতীয় খাবার খেতে চাইলেও মিলবে।

কারা যেতে চান? এখনই নাম লিখিয়ে ফেলুন।

Previous articleউত্তর কলকাতায় রক্তদান শিবির তৃণমূলের
Next articleসোনু সুদ নিবাসে প্রবেশ পবন ও কৃষ্টির, অভিনেতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ পরিবারের