পুলওয়ামা হামলার সাড়ে ১৩ হাজার পৃষ্ঠার চার্জশিটে একমাত্র মহিলা কে?

বয়স মাত্র ২৩ বছর। পুলওয়ামা হামলার অন্যতম মুখ ছিলেন তিনি। হামলায় জড়িত সন্দেহে যাদের গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্যে একমাত্র মহিলা ইনসা জান। ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সি জানিয়েছে, পুলওয়ামার ঘটনার নেপথ্যে থাকা জইশ-ই-মহম্মদের জঙ্গিদের সাহায্য করেছিল সে।

পুলওয়ামার ঘটনা নিয়ে সাড়ে ১৩ হাজার পৃষ্ঠার চার্জশিট পেশ করেছে এনআইএ। যেখানে উল্লেখ করেছে, ফোন এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঘটনার প্রধান চক্রী মহম্মদ উমর ফারুকের যোগাযোগ ছিল ইনসার। জম্মু থেকে শ্রীনগর পর্যন্ত সেনাবাহিনীর সব কার্যকলাপের খবর দিত সে।

তদন্তকারী অফিসাররা জানিয়েছেন ইনসা জানের বাবা তারিক পির মেয়ের এই কাজের কথা সব জানতেন। শুধু তাই নয়, এই ঘটনায় জড়িত ছিলেন তিনিও। তারিক পির নিজেই জঙ্গিদের থাকা-খাওয়া এবং যাতায়াতের বন্দোবস্ত করেছিল। ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে উমর ফারুক, সমীর দার ও আদিম আহমেদ দারদের অন্তত ১৫ বার আশ্রয় দিয়েছে।

প্রসঙ্গত, ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর কনভয়ের উপর আত্মঘাতী হামলা চালিয়েছিল সন্ত্রাসবাদীরা। ওই হামলার পর জইশ-ই-মহম্মদের তরফে ভিডিও প্রকাশ করা হয়েছিল। সেটা তোলা হয়েছিল ইনসা জানের বাড়িতেই। সেই ভিডিওতে দেখা গিয়েছিল ফিঁঁদায়ে জঙ্গি আদিল দারকে। সেই ভিডিওতে ব্যাকগ্রাউন্ডে ভয়েস ওভার দেয় সমীর দার।

Previous articleবাংলা মিডিয়াতে ফের বড় রদবদল
Next articleJEE ও NEET : কাল প্রতিষ্ঠাবার্ষিকীতে ধরণায় তৃণমূল ছাত্ররা