২৯ নভেম্বরের আগেই বিহারের ভোট, সঙ্গে ৬৪ উপনির্বাচন, জানালেন মুখ্য নির্বাচন কমিশনার

মহামারি আবহের মধ্যেই দেশে ভোটের দামামা বাজিয়ে দিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা৷ সব জল্পনার অবসান ঘটিয়ে নির্বাচন কমিশন শুক্রবার বলেছে, চলতি বিধানসভার মেয়াদ শেষ হওয়ার আগেই বিহার বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতীয়স্তরের এক সংবাদমাধ্যমে শুক্রবার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন, বিহার বিধানসভা নির্বাচন হবে ২৯ নভেম্বরের আগেই৷

একইসঙ্গে তিনি বলেছেন, দেশের একটি লোকসভা আসন এবং বিভিন্ন রাজ্যের ৬৪টি বিধানসভা আসনের উপনির্বাচনও হবে তখনই৷ ২০২০ সালের শুরুতে এই উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মহামারি পরিস্থিতির কারণে ভোট স্থগিত করতে হয়। এই উপনির্বাচনগুলি হবে মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, কেরল এবং অসমে।

আরও পড়ুন :  NEET-JEE পরীক্ষা স্থগিতের ৬ রাজ্যের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

বিহারে আসন্ন নির্বাচন সম্পর্কে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা বলেছেন, “২৯ নভেম্বরের আগেই বিহার নির্বাচন অনুষ্ঠিত হবে। মহামারির কথা মাথায় রেখে বিহারের মুখ্য নির্বাচনী আধিকারিককে VVPAT অতিরিক্ত সংখ্যক EVM দেওয়া হয়েছে। রাজ্য, জেলা ও ব্লক স্তরে বিহার নির্বাচন সময়মত করার জোর প্রস্তুতি চলছে।
রাজ্য এবং জেলা পর্যায়ে অরোরা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, কমিশনের সবচেয়ে বড় উদ্বেগ হচ্ছে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা এবং নির্বাচন পরিচালনার সাথে জড়িত সকলের নিরাপত্তা নিশ্চিত করা।

গত মাসেই নির্বাচন কমিশন মহামারি আবহে সাধারণ ও উপনির্বাচন পরিচালনার জন্য একটি SOP বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর জারি করেছে৷ তাতে বলা হয়েছে, নির্বাচনের সময় ফেস মাস্ক, সামাজিক দূরত্ব এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা সম্পর্কে মৌলিক স্বাস্থ্য প্রোটোকল অনুসরণ করতে হবে। কমিশন জানিয়েছে, কোয়ারেন্টাইনে থাকা রোগীকে ভোটের শেষ মুহূর্তে ভোট দিতে দেওয়া হবে।

আরও পড়ুন : শিখ দাঙ্গায় সাজাপ্রাপ্ত সজ্জন কুমারের জামিনের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

Previous articleপরকীয়ার ‘পাপ’ ধুতে যুগল স্নান, জরিমানার ‘খাপ’ নিদান
Next articleকরোনা আক্রান্ত সহকর্মীর ভর্তিতে গড়িমসি! মেডিক্যাল কলেজে নজিরবিহীন বিক্ষোভ পুলিশকর্মীদের