ধান চাষে দেশে প্রথম বাংলা: সোজা বাংলায় জানালেন ডেরেক

ধান চাষে দেশের মধ্যে প্রথম এই রাজ্য। সারাদেশের ১৭% ধান পশ্চিমবঙ্গে উৎপন্ন হয়। ‘সোজা বাংলায় বলছি’-র সতেরোতম এপিসোডে জানালেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন। শুক্রবার, তৃণমূলের ভার্চুয়াল প্রচার ‘সোজা বাংলায় বলছি’-র সতেরোতম পর্ব প্রচারিত হয়।

২৬ জুলাই থেকে শুরু হয়েছে তৃণমূল কংগ্রেসের নয়া মেগা ক্যাম্পেন ‘সোজা বাংলায় বলছি’। শুক্রবার, এই প্রচার পর্বে তৃণমূল সাংসদ জানান, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বাংলা ছ’বার কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে। খাদ্য সাথী প্রকল্প ৯০ শতাংশেরও বেশি মানুষ দু টাকা কেজি দরে খাদ্যশস্য পান। অতিমারি পরিস্থিতির জন্য খাদ্যসাথী প্রকল্পের অধীনে ২০২১ সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, তিনি আজীবন বিনামূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
রাজ্যের বেকারত্বের হার কতটা কম, কোন কোন খাতে, কেন্দ্রের কাছে কত টাকা পায় রাজ্য, কোভিড মোকাবিলায় কীভাবে কেন্দ্রের বঞ্চনার শিকার বাংলা, আমফানের পরে কেন্দ্র সামান্য সাহায্য করেছে, রাজ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কত বিনিয়োগ মহিলাদের পরিস্থিতি বা কী? কত বিদেশী বিনিয়োগ হচ্ছে, স্বাস্থ্যসাথী প্রকল্প কী- এই সব বিষয়ে গত কয়েক সপ্তাহ ধরে এক মিনিটের ভিডিও-তে জানাচ্ছেন ডেরেক। সপ্তাহে তিনদিন ‘সোজা বাংলায় বলছি’ নামে নতুন ভিডিও সিরিজ প্রকাশিত হচ্ছে। প্রতি বুধ, শুক্র ও রবিবার সকাল ১১টায় প্রকাশ করা হচ্ছে একটি করে এক মিনিটের ভিডিও। সোশ্যাল মিডিয়ায় এই সিরিজ চলবে আগামী কয়েকমাস।

আরও পড়ুন : গ্রামের উন্নয়নে বর্তমান রাজ্য সরকারের ভূমিকা কী? সোজা বাংলায় জানালেন ডেরেকের

‘সোজা বাংলায় বলছি’ ভিডিও সিরিজের উপস্থাপনায় রয়েছেন রাজ্যসভার তৃণমূলের সংসদীয় দলনেতা ডেরেক ও’ব্রায়েন। এই ভিডিওগুলি আজকের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ের প্রাসঙ্গিক ক্ষেত্রগুলির ওপর তৈরি করা হবে।

এই ভিডিওগুলিতে দেখানো হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গত ন’বছরে বাংলা কতটা অগ্রগতি করেছে। বিধানসভা এলাকা থেকে ব্লক এলাকা, সব স্তরেই চলবে এই প্রচার।

আরও পড়ুন : বাংলায় শিল্পবৃদ্ধির হার দেশের তুলনায় পাঁচগুণ বেশি, সোজা বাংলায় জানালেন ডেরেক

Previous articleইস্টবেঙ্গলের নতুন মুখ কিংবদন্তি ফুটবলার! বিদেশি কোচ খোঁজাও শুরু কর্তাদের
Next articleআগের ছুটি ফিরছে ব্যাঙ্কে, মাসে দুই শনিবার বন্ধ