শব্দের চেয়ে ছ’গুণ জোরে ছুটবে ভারতীয় ক্ষেপণাস্ত্র, HSTDV-র সফল পরীক্ষা

ভারতের প্রতিরক্ষা প্রযুক্তিতে বড়সড় সাফল্য। শব্দের চেয়ে ছ’গুণ গতিতে ছুটবে ভারতীয় ক্ষেপণাস্ত্র। সোমবার ওড়িশার বালাসোরে হাইপারসনিক  প্রযুক্তির সফল পরীক্ষা করল ডিআরডিও। মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়ার পর ভারতের হাতে চলে এল এই প্রযুক্তি।

আরও পড়ুনঃশ্রীহরিকোটায় ‘নজরদারি’ উপগ্রহর সফল উৎক্ষেপণ

সোমবার সকাল ১১ টা নাগাদ ওড়িশার বালাসোরের এপিজে আবদুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে ‘হাইপারসনিক টেকনোলজি ডেমোনেস্ট্রেটর ভেহিকেল’ বা  HSTDV-এর সফল পরীক্ষা করল ভারত। এই ভেহিকেল-এ দেওয়া হয়েছে স্ক্র্যামজেট ইঞ্জিন। শব্দের থেকে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র তৈরিতে কাজে লাগবে এই প্রযুক্তি।

আরও পড়ুনঃভারতকে চমকাতে মধ্যরাতে ‘গজনভি’ মিশাইল উৎক্ষেপণ পাকিস্তানের

এনিয়ে ডিআরডিওকে স্বাগত জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রসঙ্গত, এটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করেছে ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)। এই পরীক্ষার নেতৃত্বে ছিলেন DRDO-এর প্রধান সতীশ রেড্ডি ও তাঁর টিম। তাঁদের তরফে জানানো হয়েছেষ এদিনের পরীক্ষা সম্পূর্ণ সফল। পরীক্ষার প্রতিটি মাপকাঠিতেই সফলভাবে উতরে গিয়েছে HSTDV। ফলে আগামী পাঁচ বছরের মধ্যে ভারতের অস্ত্রভান্ডারে চলে আসবে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই হাইপারসনিক মিসাইল। প্রসঙ্গত , এর আগেও একবার এই প্রযুক্তির পরীক্ষা করা হয়েছিল। সেবার সাফল্য মেলেনি। এবার ধরা দিলো সাফল্য।

আরও পড়ুনঃকার্যত যুদ্ধের দামামা বাজিয়ে দক্ষিণ চিন সাগরে জোড়া মিসাইল ছুঁড়ল লালফৌজ
HSTDV প্রযুক্তির একটি বড় দিক হল এটি ব্যবহার করে ক্ষেপণাস্ত্রের গতি বাড়ানোর পাশাপাশি খুব কম খরচে রকেট উৎক্ষেপণ করা যাবে। ক্ষেপণাস্ত্রের গতি অন্তত ৬ গুণ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে এই প্রযুক্তি।

 

Previous articleনিউ নর্মালের জের, পৃথিবীর দু’প্রান্তে বসে বিবাহ-বিচ্ছেদের মামলা জুমে
Next articleশিক্ষার বাণিজ্যিকীকরণ করা হচ্ছে, জাতীয় শিক্ষানীতি নিয়ে আপত্তি শিক্ষামন্ত্রীর