গাধার দুধের দাম জানেন? জানলে আর কাউকে গাধা বলবেন না

যে গাধাকে এত তুচ্ছ-তাচ্ছিল্য করা, সেই গাধার দুধের দাম জানেন?

সাত হাজার টাকা প্রতি লিটার। না, চমকাবেন না। গুজরাতে এমন দামেই বিক্রি হচ্ছে গাধার দুধ।

আর হবে নাই বা কেন? জানেন, মিশরের রানি ক্লিওপেট্রার সৌন্দর্যের গোপন রহস্যও কিন্তু এই দুধ। গাধার দুধে স্নান করতে সুন্দরী রানি। আর রূপ-সৌন্দর্য কেন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো-সহ দুধের একাধিক গুণাগুণে বোকা গাধা আজ তার কদর পাচ্ছে।প্রচুর ভিটামিন, ওমেগা থ্রি খনিজে ভরপুর গাধার দুধের চাহিদা ভারতে এতটাই বেড়েছে যে গুজরাতে লিটার প্রতি বিক্রি হচ্ছে সাত হাজার টাকায়।

আর শুধু ভারত নয়, বিদেশেও এর চাহিদা প্রবল।ইউরোপ, আমেরিকা, মধ্য এশিয়া, পূর্ব এশিয়ায় লোকে গাধার দুধের কদর বুঝেছে। শুধু খাওয়ার জন্যই নয়। এই দুধ থেকে তৈরি হয় মলম, থেকে প্রসাধনী। শ্যাম্পুও। আর তার দাম শুনলে ভিরমি খেতে পারেন আপনিও।গাধার দুধ থেকে তৈরি গেঁটে বাতের মলমের দাম প্রায় ৫ হাজার। শ্যাম্পু ২০০ মিলিলিটার আড়াই হাজার। দুধ দিয়ে তৈরি হয় ঔষধি শ্যাম্পু থেকে ক্রিম।

আরও পড়ুন : নবম-দশম শ্রেণীর পর পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত টেলিফোনে ক্লাসের ভাবনা রাজ্যের

ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইক্যুইনস-এর উদ্যোগে হরিয়ানার হিসারে শুরু হয় গাধার দুধের প্রকল্প। জেনেটিকস নিয়ে কাজ করা গবেষকরা নতুন প্রজাতির গাধার সন্ধান পান। গুজরাতের সৌরাষ্ট্রে পাওয়া যায় হালির গাধা। গাধার দুধ নিয়ে ব্যবসার আইডিয়া বের করেন কেরলের ম্যানেজমেন্টের ছাত্র অ্যাবি বেবি।এর্নাকুলামের ছোট্ট গ্রাম রামমঙ্গলমে গাধার খামার খোলেন। শুরু করেন কারাখানাও। যেখানে ক্রিম থেকে মলম, শ্যাম্পু উত্পাদন হয়। তিন বছর ব্যবসা করেই তাঁর টাকার অঙ্ক কোটি ছাড়িয়েছে।

জানা গিয়েছে, সৌরাষ্ট্রের হালির গাধা সাধারণ গাধার চেয়ে একটু লম্বা। টাট্টুর ঘোড়ার মতো দেখতে।  গাধার দুধ খেতেও ভালো। আর এই দুধ যথেষ্ট পুষ্টিগুণ সম্পন্ন বলছেন চিকিত্সকরাই। গাধার দুধ ব্যাথা, বেদনা উপশমে বিশেষ কার্যকরী। এতে ফ্যাট কম। ফলে শরীরের জন্য বিশেষ উপেযাগী। বহু জায়গায় বিশেষ প্রজাতির গাধা পালন হচ্ছে শুধু দুধের জন্য। এই দুধ থেকে তৈরি হচ্ছে নানা ধরনের ওষুধও।এত গুণের জন্যই এক লিটার দুধ সাত হাজার।

গাধার দুধের গুণ তো জানলেন। তাই কিন্তু রেগে গিয়ে ভুল করেও প্রতিপক্ষকে আরা গাধা বলবেন না।

Previous articleনিজের মেয়েকেও টেনিসে হাতেখড়ি দিতে চান সেরেনা
Next articleঅভিষেককে ঠেকান এজেন্সি দিয়ে, দিল্লিকে বোঝাচ্ছেন তৃণমূলছুট বিজেপি নেতারা