পরীক্ষা নিয়ে ভিন্নমত দেওয়ার ‘অপরাধ’, পড়ুয়ার বেনজির আক্রমণের মুখে অধ্যাপিকা

মহামারি আবহে পরীক্ষা নিয়ে নিজের মতামত জানিয়েছিলেন শিক্ষিকা। সেটাই ছিল ‘অপরাধ ‘। যার জন্য অধ্যাপিকার জাত তুলে নজিরবিহীন ভাষায় আক্রমণ করলেন এক ছাত্রী। ঘটনায় তোলপাড় হচ্ছে সোশ্যাল মিডিয়া। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপিকা মেরুনা মুর্মুকে এহেন আক্রমণের পরেও ন্যূনতম অনুতাপ নেই বেথুন কলেজের ওই ছাত্রীর।

বেথুন কলেজের ছাত্রী পারমিতা ঘোষের এই আচরণে ক্ষুব্ধ কলেজ কর্তৃপক্ষ। ঘটনার সূত্রপাত দিন কয়েক আগে। ফেসবুকে এক বন্ধুর পোস্টে পরীক্ষা নিয়ে মন্তব্য করেছিলেন যাদবপুরের অধ্যাপিকা। মেরুনা মুর্মু লিখেছিলেন, পরীক্ষা না হলে হয়ত পড়ুয়াদের একটা বছর নষ্ট হবে। কিন্তু পরীক্ষার থেকে গুরুত্বপূর্ণ ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য এবং তাঁদের জীবন। পরীক্ষা দিতে গিয়ে কেউ যাতে সংক্রমিত না হন সেটা দেখা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। এরপরই বেথুন কলেজের ছাত্রী পারমিতা ঘোষ নিজের মন্তব্য লেখেন। ওই মন্তব্য বেনোজির ভাবে অপমান করেন অধ্যাপিকাকে। পারমিতা লেখেন, “অধ্যাপিকা বসে বসে বেতন পাচ্ছেন। তাই এক বছর কেন ১০ বছর নষ্ট হলেও কোনও অসুবিধা নেই। কারণ, তিনি ‘কোটা’য় চাকরি পেয়েছেন।”

আক্রমণের শেষ এখানেই নয়। এরপর পারমিতা নিজের ওয়ালেও ‘সাঁওতাল’, ‘মুর্মু’ লিখে অশালীন ভাষা যোগ করে একটি পোস্ট করেন। সেই পোস্ট ছিলো তোলপাড় হয় সোশ্যাল মিডিয়া। পরে অবশ্য সেই পোস্ট ডিলিট করে দেন তিনি। ঘটনা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে বেথুন কলেজ কর্তৃপক্ষ। বাংলা বিভাগের ছাত্রী পারমিতা ঘোষকে ডেকে শাস্তি দেওয়ার পাশাপাশি তাঁকে অধ্যাপক মেরুনা মুর্মুর কাছে ক্ষমা চাওয়ার নির্দেশ দেয়। কিন্তু ন্যূনতম অপরাধবোধ নেই ওই ছাত্রীর। উপরন্তু নিজের ফেসবুক ওয়ালে একটি ভিডিও পোস্ট করে বক্তব্য রাখেন তিনি। যার সারমর্ম, বাস্তব কথা বলার জন্যই তাঁকে শাস্তির মুখে পড়তে হচ্ছে।

ইতিহাসের অধ্যাপিকা মেরুনা মুর্মুর পাশে দাঁড়িয়েছে রাজ্যের শিক্ষামহল। ঘটনার তীব্র নিন্দা করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্ত থেকেও বহু অধ্যাপক ঘটনার তীব্র নিন্দা করে তাঁর সমর্থনে বার্তা দিয়েছেন। কিন্তু পারমিতার এহেন আচরণ নিয়ে প্রশ্ন উঠছে শিক্ষা মহলে। অনেকের বক্তব্য, শিক্ষিকার জাত তুলে কথা বলার পরেও যার বিন্দুমাত্র অনুতাপ থাকে না তাঁর থেকে আর কী বা আশা করা যায়।

আরও পড়ুন- বিধানসভায় করোনা টেস্টে হতেই পজিটিভ জলঙ্গির তৃণমূল বিধায়ক

Previous articleবিধানসভায় করোনা টেস্টে হতেই পজিটিভ জলঙ্গির তৃণমূল বিধায়ক
Next article‘কমলা আমেরিকার প্রেসিডেন্ট হলে খুব লজ্জার’, হ্যারিসকে তীব্র কটূক্তি ট্রাম্পের