স্বাস্থ্য-রেশন থেকে কৃষি, ডেরেকের তথ্য বাণে বিদ্ধ নাড্ডা

বহু বিতর্কিত নয়া রাজ্য কমিটি ঘোষণার পর আজ, বৃহস্পতিবার বঙ্গ বিজেপিকে উৎসাহিত করতে দলীয়স্তরে এক ভার্চুয়াল বৈঠক হয়। যেখানে দিল্লি থেকে যোগ দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি একের পর এক ইস্যুতে রাজ্য সরকার ও তার শাসক দল তৃণমূল কংগ্রেসকে নিশানা করেন। আর তারই পাল্টা হিসেবে তথ্য-পরিসংখ্যান তুলে ধরে বিজেপির সর্বভারতীয় সভাপতিকে একের পর এক বাণে বিদ্ধ করলেন দলের জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

তিনি স্বাস্থ্য, রেশন ও কৃষিক্ষেত্রে রাজ্য সরকারের প্রকল্পগুলি তুলে ধরেন। ডেরেক পাল্টা দিয়ে বলেন, কল্যাণীতে এইমস কেন্দ্রের উপহার বলে দাবি করা হচ্ছে। অথচ প্রকৃত হল, ২০১১ সালেই তৎকালীন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি লিখে রাজ্যে এইমসের দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রায়গঞ্জে জমি সমস্যা থাকায় কল্যাণীর প্রস্তাব দেন তিনি। কল্যাণীতে ১৮০ একর জমিও দেওয়া হয়েছে। ৪১ কোটি টাকা খরচ করে ৩৪ নম্বর জাতীয় সড়ক থেকে ৪ লেনের রাস্তা তৈরি করেছে রাজ্য সরকার। ১১ কোটি খরচে বিদ্যুদয়ন। জল সরবরাহ ব্যবস্থায় খরচ করা হয়েছে ১১৬কোটি।

এরপর রাজ্যের রেশন বন্টন নিয়ে ডেরেকের দাবি, খাদ্যসাথী প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১০ কোটি মানুষকে বিনা মূল্যে দেওয়া হচ্ছে রেশন। কোভিড পরিস্থিতিতে ২০২১ সালের জুন পর্যন্ত বিনামূল্যে চাল-গম পাবেন রাজ্যবাসী। সেকথা আগেই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। জুন থেকে অগাস্ট- এই ৩ মাসে কৃষকদের উন্নয়নে ১২ লক্ষ ক্রেডিট কার্ড বিলি করেছে রাজ্য সরকার। শস্য বিমার সুবিধাও পান বাংলার চাষিরা। সেকথাও তুলে ধরেন তৃণমূল সাংসদ।

এরপর স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে ডেরেক বলেন, ২০১৬ সালের পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পকে নকল করেই আয়ুষ্মান ভারত তৈরি করেছে কেন্দ্রের মোদি সরকার।
স্বাস্থ্যসাথী প্রকল্পে ১০০ শতাংশ অর্থ দেয় রাজ্য সরকার। আর আয়ুষ্মান ভারত প্রকল্পে ৬০ শতাংশ দেয় কেন্দ্র, বাকি রাজ্য। স্বাস্থ্যসাথী প্রকল্পে রাজ্যে উপকৃত ৭.৫ কোটি মানুষ। সেখানে আয়ুষ্মান প্রকল্পে গোটা দেশে ১২.৫ কোটি ই-কার্ড দেওয়া হয়েছে।

আরও পড়ুন- বৈশাখীকে রাজ্য কমিটিতে এনে বিজেপির রাজনৈতিক দেউলিয়াপনা প্রকাশ্যে

Previous articleবৈশাখীকে রাজ্য কমিটিতে এনে বিজেপির রাজনৈতিক দেউলিয়াপনা প্রকাশ্যে
Next articleআনন্দপুরকাণ্ড: মুখোমুখি বসিয়ে জেরা নির্যাতিতা-অভিযুক্তকে