ধ্রুব-কালীর কোলে ফুটফুটে শাবক, খুশির জোয়ার রমনাবাগানে

প্রতীকি ছবি

করোনা আবহে সুখবর। ধ্রুব  ও কালীর কোল আলো করে এল ফুটফুটে শাবক। তাকে নিয়েই এখন হইচই বর্ধমান জুলজিক্যাল পার্ক রমনা বাগানে। ধ্রুব ও কালী আসলে উত্তরবঙ্গ থেকে আনা ইন্ডিয়ান লেপার্ড।
মার্চ মাসের শেষ থেকেই করোনার জন্য বন্ধ হয়েছে বর্ধমানের গোলাপবাগ সংলগ্ন রমনাবাগান মিনি জু।
এই মিনি জু-এর প্রধান আকর্ষণ ছিল ধ্রুব ও কালী নামে দু’টি ইন্ডিয়ান লেপার্ড। ছোট্ট এই চিড়িয়াখানায় দর্শক টানতে গত বছরে উত্তরবঙ্গ থেকে আনা হয়েছিল তাদের। ঢেলে সাজানো হয়েছিল মিনি জু।

আরও খবর :  দেখা নেই পদ্মার রুপোলি শস্যের, রান্নাপুজোর আগে বাজারে ইলিশের হাহাকার!

রমনাবাগান জুলজিক্যাল পার্কে দিব্যি মানিয়ে নিয়েছিল পুরুষ ও স্ত্রী দুই লেপার্ড। প্রেম-পীরিতিও চলছিল তাদের মধ্যে। পার্কের শুরুতেই ধ্রুব ও কালীর বিশাল এনক্লোজার। বিশেষ খাতির তাদের। দর্শক এসে তাদের জন্যই অপেক্ষা করে।

এদিকে করোনা পরিস্থিতি শুরু হওয়ায় বন্ধ হয়ে যায় রমনাবাগান মিনি জু। দর্শক না-আসায় যুব কালীর দাম্পত্য জীবন নতুন মোড় নেয়। অন্তঃসত্ত্বা কালীও কোলাহল হীন এবক্লোজারে বাড়তি বিশ্রাম পাচ্ছিল। দর্শকদের হই হট্টগোল ছাড়া ধ্রুব-কালী একান্তে বেশ ভালোই ছিল।
বন আধিকারিক দেবাশিস শর্মা জানিয়েছেন, ১২ সেপ্টেম্বর স্ত্রী লেপার্ড কালী একটি ফুটফুটে শাবকের জন্ম দেয়। লকডাউন-এর সময় সন্তান প্রসবে একটু সমস্যা হয়েছিল। তবে এখন মা ও শাবক সুস্থই রয়েছে। কালী কিছুতেই তার সন্তানকে তাছাড়া করছে না। ফলে সদ্যোজাতর চিকিৎসা একটু সমস্যায় পড়তে হচ্ছে প্রাণী চিকিৎসাবিদকে। এছাড়া কোনও সমস্যা নেই। বরং মিনি জু-এর কর্মীরা দূর থেকে এসে ‘পুচকু’ অতিথিকে দেখে যাচ্ছেন।

আরও খবর : সমুদ্র ফুঁড়ে উঠে আসেন ‘নিষ্কলঙ্ক মহাদেব’ ! কোথায় জানেন?

রমনাবাগান মিনি জু সূত্রে জানা গিয়েছে, ২৪ ঘন্টাই নজরে নজরে রাখা হচ্ছে মা ও শাবককে।ফুটফুটে সন্তান ঘিরে রমনাবাগানে এখন খুশির জোয়ার। করোনা পরিস্থিতিতে এখন কিছুদিন মিনি জু বন্ধ থাকবে। আর ততদিনে একটু বড় হয়ে যাবে একরত্তি। এখনও অবশ্য তার নামকরণ হয়নি। তবে যতদিন দর্শকদের সামনে আসবে সে, ততদিনে তার নামও হবে, দুষ্টুমিও বাড়বে।

এর আগে উত্তরবঙ্গে শিলিগুড়ির সাফারি পার্কে বাঘের বাচ্চার জন্ম হয়েছিল। সেটা অবশ্য ছিল রয়্যাল বেঙ্গল টাইগার। সেই বাঘের বাচ্চার গায়ের রং ছিল সাদা। বর্ধমানে এবার জন্ম নিল ইন্ডিয়ান লেপার্ড বা চিতাবাঘের ছানা।

Previous articleকাদা মেখে-শাঁখ বাজিয়ে করোনা দূর করতে চেয়েছিলেন, উল্টে আক্রান্ত বিজেপি সাংসদ
Next articleভারতে করোনায় মৃত্যু ছাড়াল ৮০ হাজার, আক্রান্ত ৫০ লক্ষ ছুঁইছুঁই