বেআইনি খাদান নিয়ে কল্যাণ-অপরূপা তরজায় সরগরম হুগলি

আরামবাগে বেআইনি বালি কারবার নিয়ে সরব সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। রাজনীতির রং না দেখে এই বেআইনি চক্র উচ্ছেদ করতে চান তিনি। এ বিষয়ে নাম না করে দলেরই আরেক সাংসদের বিরুদ্ধে তোপ দেগেছেন তিনি। পাল্টা জবাব দিয়েছেন আরামবাগে তৃণমূল সাংসদ অপরুপা পোদ্দারও। এই নেই এখন সরগরম হুগলির জেলা রাজনীতি।

হুগলিতে একাধিকবার বেআইনি বালি-কারবারের সঙ্গে শাসকদলের একাংশের যোগ থাকার অভিযোগ উঠেছে। দলের অন্দরেও এ নিয়ে চাপানউতোর আছে বলে তৃণমূল সূত্রে খবর। এবার খানাকুলে ত্রাণ বণ্টন নিয়ে এই ছবিই সামনে এলো।

টানা বৃষ্টিতে খানাকুলের জলবন্দি মানুষকে ত্রাণসামগ্রী বিলি করেন শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও জেলা প্রশাসনের আধিকারিকরা। কিন্তু সেই বিলি করা খাদ্যসামগ্রীর গুণমান নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূলের পঞ্চায়েত স্তরের একাধিক জনপ্রতিনিধি। কল্যাণ কেন আরামবাগে ত্রাণ বিলি করবেন- তা নিয়েও প্রশ্ন তোলেন আরামবাগের তৃণমূল সাংসদ অপরূপা পোদ্দারের ঘনিষ্ঠ বলে দলে পরিচিত নেতারা। কিন্তু সেই অভিযোগ সরাসরি উড়িয়ে দিয়ে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য, ‘‘স্বাভাবিক কারণেই আমি আরামবাগে ঢুকলে অনেকেরই অসুবিধা হয়। কারণ, ওখানে বেআইনি বালির কারবার রমরমিয়ে চলে।’’ এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে কল্যাণ বলেন, ‘‘বাকিটা বুঝে নিতে হবে।’’

সাংসদের এই মন্তব্য ঘিরেই সরগরম রাজনীতি। তৃণমূলেরই একাংশের মতে, নাম না করে কল্যাণ নিশানা করতে চেয়েছেন আরামবাগে বেআইনি বালি-কারবারে যুক্ত দলের নেতাদের।

এদিকে, শ্রীরামপুরের সাংসদের এই মন্তব্যে ক্ষুব্ধ অপরূপা-ঘনিষ্ঠ নেতৃত্ব। স্বয়ং অপরূপা পোদ্দার বলেন, কল্যাণ শ্রদ্ধেয় মানুষ। তবে উনি আইনজীবী বেশি, সাংসদ কম। এরপরই অপরূপার পাল্টা চ্যালেঞ্জ, “বালি নিয়ে বেআইনি কারবারে কারা জড়িত, তা উনিই খুঁজে বার করুন।’’ এমনকী, দল চাইলে বেআইনি বালি-কারবার উৎখাত করতে কল্যাণকে চেয়ারম্যান করে তদন্ত কমিটি গড়া হোক বলেও মন্তব্য করেন আরামবাগের সাংসদ। দোষী প্রমাণ করতে পারলে শাস্তি মাথা পেতে নেবেন বলে জানান অপরূপা। কিন্তু প্রশ্ন হচ্ছে কল্যাণ তো কারণ নাম বলেননি, সেক্ষেত্রে কেন অপরূপই এই অভিযোগ গায়ে মাখছেন।

বাম আমল থেকেই মুণ্ডেশ্বরী, দামোদর ও দ্বারকেশ্বরের বালির বেআইনি কারবারের রমরমা। তৃণমূল সরকার বেআইনি বালি খাদান বন্ধে পদক্ষেপ করলেও আরামবাগে বেআইনি বালি-কারবারে লাগাম পরানো যে যায়নি বলে মত। এই পরিস্থিতিতে কল্যাণের ইঙ্গিত যে তাঁর দিকেই তা বুঝেই অপরূপার উষ্মা বলে মত রাজনৈতিক মহলের।

আরও পড়ুন-যাত্রী হাতেগোনা, নিউ নর্মালে মাছি তাড়াচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো

Previous articleযাত্রী হাতেগোনা, নিউ নর্মালে মাছি তাড়াচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো
Next articleস্বস্তির খবর! দেশে ফের শুরু অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল