রিলায়েন্স রিটেলে ৫ হাজার ৫৫০ কোটি টাকা বিনিয়োগ কেকেআর-এর

রিলায়েন্স রিটেলে ৫ হাজার ৫৫০ কোটি টাকা বিনিয়োগ করছে কেকেআর। ফের কোম্পানির মালিকানার অংশীদারি বিক্রি করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। কর্ণধার মুকেশ আম্বানি নিজের রিটেইল সংস্থার ১.২৮ শতাংশ মালিকানা বিক্রি করেন আমেরিকার বিনিয়োগকারী সংস্থা কোলবার্গ ক্র্যাভিস রবার্টস বা কেকেআরকে। এর জন্য ৫ হাজার ৫৫০ কোটি টাকার বিনিয়োগ করেছে কেকেআর। এই বিনিয়োগের জেরে রিলায়েন্স রিটেলের ইকুইটি ভ্যালু বেড়ে হল ৪ লাখ ২১ হাজার কোটি টাকা।

বুধবার, এই বিনিয়োগের কথা জানায় রিলায়েন্স। সংস্থার তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, এই বিনিয়োগের ফলে ঘরোয়া বাজারে রিলায়েন্স রিটেলের প্রভাব আরও বাড়বে। তাদের এশিয়া প্রাইভেট ইকুইটি ফান্ড থেকে এই বিনিয়োগ করেছে কেকেআর।

এটি রিলায়ন্সে করা কেকেআরের দ্বিতীয় বিনিয়োগ। এর আগে চলতি বছরের শুরুতেই জিও প্ল্যাটফর্মে ১১ হাজার ৩৬৭ কোটি টাকার বিনিয়োগ করেছিল আমেরিকার এই সংস্থা। এর আগে চলতি মাসের শুরুতেই আমেরিকার আরও একটি ফার্ম সিলভার লেক রিলায়েন্সের রিটেইল সংস্থা সাড়ে ৭ হাজার কোটি টাকা দিয়ে সংস্থার ১.৭৫ শতাংশ মালিকানা কিনেছে। পাশাপাশি, ফেসবুক ও গুগলের মতো সংস্থাও বিনিয়োগ করেছে মুকেশ আম্বানির সংস্থায়। কেকেআরের সঙ্গে এই চুক্তি রিলায়েন্সকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছে শিল্পপতি মহল।

কেকেআর-এর সিইও ও অন্যতম কর্ণধার হেনরি ক্র্যাভিস বলেন, রিলায়েন্স রিটেলের এই নতুন প্ল্যাটফর্ম গ্রাহক ও ছোট ব্যবসায়ী– সবার কাছেই লাভজনক৷ আরও বেশি করে ভারতীয়রা অনলাইনে কেনাকাটা করবে৷
রিলায়েন্সের কর্ণধার একটি বিবৃতি দিয়ে জানান, রিলায়েন্স রিটেইল সংস্থার এক বিনিয়োগকারী হিসেবে কেকেআরকে স্বাগত জানাচ্ছে। সব ভারতীয়দের সুবিধার জন্য ভারতের রিটেইল প্ল্যাটফর্মকে বাড়ানোর পথে এগোচ্ছে সংস্থা। এত বছর ধরে বিভিন্ন কোম্পানির সঙ্গে বিনিয়োগকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে কেকেআর। এক্ষেত্রেও তাই হবে বলে আশা প্রকাশ করেন মুকেশ আম্বানি।

আরও পড়ুন-মাত্র ২বলে ২৭ রান আর্চারের! কী করে সম্ভব হল?

Previous articleপ্রতিবাদ জানাতে আজ বিকেলে রাষ্ট্রপতির দরবারে বিরোধীরা
Next articleনভেম্বরে শিক্ষাবর্ষ শুরু করা নিয়ে উপাচার্যদের মতামতকে অগ্রাধিকার উচ্চ শিক্ষা দফতরের